• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ২ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘ফাঁস করা প্রশ্নে চাকরি পাওয়াদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’ সমালোচনায় কিচ্ছু যায় আসে না, অভ্যস্ত হয়ে গেছি: প্রধানমন্ত্রী ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

কবুতরের মাংস রাঁধবেন যেভাবে

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩০ মে ২০২৪  

কবুতরের মাংস খেতে কমবেশি সবাই পছন্দ করেন। এটি স্বাদেও যেমন সুস্বাদু, ঠিক তেমনই পুষ্টিতেও ভরপুর। যে কোনো পাখির মাংসের তুলনায় কবুতরের মাংসে প্রোটিনের পরিমাণ বেশি থাকে।

কবুতরের মাংস খেতে সুস্বাদু হলেও, এটি যদি ভালোভাবে রান্না করা হয় তাহলে খেতেও তেমন ভালো লাগে না। তাই হোটেল বা রেস্টুরেন্টের মতো যদি কবুতর ভুনা রাঁধতে চান, তাহলে অনুসরণ করতে পারেন রেসিপি-

উপকরণ

১. কবুতর ৪টি
২. পেঁয়াজ কুচি আধা কাপ
৩. পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
৪. আদা-রসুন বাটা ১ টেবিল চামচ
৫. হলুদ গুঁড়া ১ চা চামচ
৬. মরিচ গুঁড়া ১ টেবিল চামচ
৭. ভাজা জিরা গুঁড়া আধা চা চামচ
৮. ধনে গুঁড়া ১ চা চামচ
৯. তেজপাতা ১টি
১০. এলাচ ২টি
১১. দারুচিনি ১টি ও
১২. লবণ স্বাদমতো।

পদ্ধতি

প্যানে তেল গরম করে এলাচ, তেজপাতা ও দারুচিনি দিয়ে একটু ভেজে নিন। এবার এতে পেঁয়াজ কুচি দিন।

পেঁয়াজ নরম হলে এতে পেঁয়াজ বাটা, আদা-রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনে গুঁড়া ও লবণ দিয়ে দিন। এবার অল্প পানি দিয়ে মসলা কষিয়ে নিন।

কষানো হলে এতে কবুতরের মাংস দিয়ে নাড়াচাড়া করে মাংস কষিয়ে নিন। মাংস সেদ্ধ হওয়ার জন্য আরেকটু পানি দিয়ে ঢেকে রান্না করুন।
এরপর ভাজা জিরার গুঁড়া দিয়ে নামিয়ে গরম ভাত বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন খুব সুস্বাদু কবুতরের মাংস ভুনা।

ঝালকাঠি আজকাল