• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ২ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘ফাঁস করা প্রশ্নে চাকরি পাওয়াদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’ সমালোচনায় কিচ্ছু যায় আসে না, অভ্যস্ত হয়ে গেছি: প্রধানমন্ত্রী ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

কচুপাতা চিংড়ির সুস্বাদু রেসিপি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২৪  

চিংড়ির মালাইকারি থেকে শুরু করে সরিষা চিংড়ি কিংবা লাউ চিংড়ি সবই স্বাদে অতুলনীয়। আসলে চিংড়ির বাহারি সব পদই বেশ মজাদার। আজ তেমনই চিংড়ির এক দুর্দান্ত পদ তৈরি করা যায় কচুপাতা দিয়ে। অনেকেই কচুপাতা দেখলেই ভয় পান! তবে এই রেসিপি অনুসারে পদটি রাঁধলে খেতে হবে দুর্দান্ত। জেনে নিন কচুপাতা দিয়ে চিংড়ির রাঁধার রেসিপি।

উপকরণ

১. কচুপাতা ১০টি
২. ছোট চিংড়ি ৫০০ গ্রাম
৩. সরিষার তেল ২০০ গ্রাম
৪. সরিষা বাটা সামান্য
৫. কাজু বাদাম ৫-৬টি
৬. পোস্ত সামান্য
৭. নারকেল কোরা এক কাপ
৮. কাঁচা মরিচ ৫টি
৯. লবণ ও চিনি স্বাদমতো
১০. হলুদ গুঁড়া ২ চা চামচ ও
১১. লেবু ১টি।

প্রণালী

> কচুপাতা ধুয়ে কুচি করে কেটে লবণ ও লেবু মেশানো গরম পানিতে হালকা ভাঁপ দিয়ে নিন। তারপর পানি ফেলে কচুপাতা ছেঁকে নিতে হবে।

> এবার প্যানে তেল গরম করে চিংড়ি মাছে লবণ ও হলুদ মেখে হালকা করে ভেজে নিন। এবার কাঁচা মরিচ বাটা, কাজুবাদাম বাটা, পোস্ত বাটা ও সর্ষে বাটা দিয়ে চিংড়ি সেদ্ধ না হওয়া পর্যন্ত নাড়ুন।

> স্বাদমতো লবণ ও চিনি দিয়ে নারকেল কোরা মিশিয়ে দিন। নামানোর ২ মিনিট আগে ভাঁপিয়ে রাখা কচুপাতা দিয়ে দিন। এরপর কিছুক্ষণ নাড়লেই হয়ে যাবে রান্না।

> চুলা বন্ধ করে এক চামচ সরিষার তেল ছড়িয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। সবশেষে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কচুপাতা চিংড়ির সুস্বাদু রেসিপি।

ঝালকাঠি আজকাল