বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

ঝালকাঠি আজকাল

১১ এজেন্ডা নিয়ে আজ সভায় বসছেন সচিবরা

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০১৯  

প্রশাসনের শীর্ষ কর্মকর্তা সচিবদের সভা অনুষ্ঠিত হচ্ছে আজ বৃহস্পতিবার বেলা ১১টায়। ১১টি এজেন্ডা নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে সভাটি অনুষ্ঠিত হবে।

গত ১২ মে সচিবদের সবশেষ সভা হয়েছিল। সচিব সভা থেকে মূলত সরকারের গৃহীত নানা কর্মকা-ের অগ্রগতি পর্যালোচনা এবং সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আজকের সভার এজেন্ডায় রয়েছে- গত ১২ মে অনুষ্ঠিত

সচিব সভার সিদ্ধান্ত বাস্তবায়ন পর্যালোচনা, প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগের বাস্তবায়ন কতদূর বা এসব উদ্যোগ বাস্তবায়নের বাধা কোথায় তা চিহ্নিত করা, সরকারের চলমান মেগা-প্রকল্পগুলোর বাস্তবায়ন হার পর্যালোচনা ও এসব প্রকল্প কিভাবে আরও দ্রুত শেষ করা যায় তা নিয়ে পর্যালোচনা ইত্যাদি।

কর্মকর্তারা জানান, দুর্নীতি কমাতে সব সরকারি দপ্তরে ই-নথি ব্যবহারে প্রধানমন্ত্রী বিশেষ নিদের্শনা দিয়েছেন। এ জন্য সরকারি সেবা কার্যক্রমে তথ্য-প্রযুক্তির ব্যবহার প্রসারিত করতে আজকের সভা থেকে বিশেষ দিকনির্দেশনা আসতে পারে।

সভায় সন্ত্রাস, জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা ও মাদক নির্মূলে সরকারের গৃহীত নানা পদক্ষেপের অগ্রগতি পর্যালোচনা হবে। ‘আমার গ্রাম-আমার শহর’ রূপকল্প বাস্তবায়নে পরিকল্পনা তৈরির বিষয়েও সভায় আলোচনা হবে। মন্ত্রিসভার সারসংক্ষেপ এবং অন্যান্য মন্ত্রিসভা কমিটিতে প্রেরিত সারসংক্ষেপগুলোর ত্রুটি বিচ্যুতি নিয়ে আলোচনা করবেন প্রশাসনে শীর্ষ কর্মকর্তারা। মন্ত্রণালয় বা বিভাগগুলোর বার্ষিক কর্মসম্পাদন চুক্তি, জাতীয় শুদ্ধাচার কৌশল এবং তথ্য অধিকার আইন বাস্তবায়ন সংক্রান্ত কমিটির কার্যক্রম পর্যালোচনা হতে পারে আজকের সভায়। মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন বিষয়ক আলোচনা, আন্তঃমন্ত্রণালয় বিরোধ নিষ্পত্তি বিষয়ক আলোচনা এবং প্রশাসনিক বিবিধ বিষয়ে আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র জানায়, সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত হওয়া বিভিন্ন উন্নয়ন প্রকল্পের দুর্নীতি ও দুর্নীতি প্রতিরোধে করণীয় গুরুত্বসহ আলোচনা হবে। প্রশাসনের বিভিন্ন স্তরে নানা সমস্যা চিহ্নিত করে সেগুলো সমাধানে উপায় বের করার ওপর জোর দেওয়া হতে পারে সভায়। এছাড়া আগামী বছর মুজিববর্ষের নানা কর্মসূচি নিয়ে মতামত দেবেন সচিবরা।

কর্মকর্তারা জানান, আজকের সভায় সহকর্মীদের কাছ থেকে আনুষ্ঠানিক বিদায় নেবেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। অন্যদিকে নতুন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামকে পরিচয় করিয়ে দেওয়া হবে। শফিউল আলমকে ওয়াশিংটনে বিশ^ব্যাংকের ‘বিকল্প নির্বাহী পরিচালক’ পদে আগামী তিন বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। তিনি ২৮ অক্টোবর ওয়াশিংটনের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন বলে জানা গেছে।

এই বিভাগের আরো খবর