• বুধবার   ০২ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৭

  • || ১৬ রবিউস সানি ১৪৪২

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
পার্বত্য শান্তিচুক্তি বিশ্বে দৃষ্টান্ত হয়ে থাকবে: রাষ্ট্রপতি সরকার পার্বত্য চট্টগ্রামসহ সর্বত্র শান্তি বজায় রাখতে বদ্ধপরিকর ব্যান্ডউইথ কিনবে সৌদি-ভারত-নেপাল-ভুটান, প্রধানমন্ত্রীর উচ্ছ্বাস মহান বিজয়ের মাস শুরু এইডস রোগ নির্মূল করার জন্য সরকার প্রতিশ্রুতিবদ্ধ: প্রধানমন্ত্রী সারাদেশে রেল যোগাযোগ গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু রেল সেতুর নির্মাণ কাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে বিতর্কের পিছনে ভিন্ন উদ্দেশ্য আছে- কাদের সৌদি সহায়তায় আটটি ‘আইকনিক মসজিদ’ নির্মাণ হবে : প্রধানমন্ত্রী

হাতের কাছে থাকা উপকরণেই বানিয়ে নিন এয়ার ফ্রেশনার

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২০  

অনেকের বাড়িতেই ঘরের দরজা জানালা খোলার সুযোগ হয় না। বিশেষ করে যাদের ঘরে এয়ার কন্ডিশনার রয়েছে। দীর্ঘসময় এভাবে ঘর বন্ধ থাকার কারণে বাতাস চলাচল করতে পারে না। ফলে ঘরে গুমোট গন্ধ লাগে।  

ঘরের বাজে গন্ধ দূর করতে আমরা রুম ফ্রেশনার ব্যবহার করে থাকি। বিভিন্ন ফুলের সুগন্ধযুক্ত কেমিকেলে তৈরি এই ফ্রেশনার আমাদের শরীরের জন্য ক্ষতিকর। তাই হাতের কাছে থাকা বিভিন্ন উপাদান দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন রুম ফ্রেশনার। সুগন্ধে নামিদামি ব্র্যান্ডের রুম ফ্রেশনারকেও হারিয়ে দেবে এগুলো! আর স্বাস্থ্যের জন্য একেবারেই নিরাপদ। তাহলে জেনে নিন কীভাবে বানাবেন- 

তেজপাতা, দারুচিনি, কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল ও লেবুর টুকরো একসঙ্গে একটি ছোট বাটিতে নিয়ে ঘরের কোনায় রেখে দিন। টানা ৪-৫ ঘণ্টা পর্যন্ত ঘরে মিষ্টি, ফুরফুরে একটা গন্ধ ঘুরপাক খাবে।

> লেবুপাতা ও কমলার শুকনো খোসা গুঁড়া কয়েক পছন্দের সুগন্ধের যেকোনো এসেনশিয়াল অয়েল মিশিয়ে ঘরের কোণায় রেখে দিন। সুগন্ধে ভরপুর থাকবে ঘর।

> রান্নাঘরে দুর্গন্ধ রুখতে অল্প দারুচিনি, এলাচ ও তেজপাতা পানিতে মিশিয়ে ফোটান। মিশ্রণ ফুটে গেলে আঁচ কমিয়ে বেশ কিছুক্ষণ চুলার রেখে দিন। ভাপ সারা রান্নাঘরে ছড়িয়ে দূর হবে দুর্গন্ধ।

> ছোট কার্ডবোর্ড বাক্সে কিছুটা বেকিং সোডা ও কয়েক ফোঁটা গন্ধ তেল দিয়ে বন্ধ করে রাখুন। উপরে ছোট্ট ফুটো করে দেবেন। এটি বাথরুম বা ঘরের কোণায় রাখলে দুর্গন্ধ চলে যায়। কয়েক দিন পর সামান্য তেল ঢেলে দিন। এভাবে আরো কিছুদিন ব্যবহার করতে পারবেন।   

ঝালকাঠি আজকাল