মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ১ ১৪২৬   ১৭ মুহররম ১৪৪১

ঝালকাঠি আজকাল
২৯১

স্কুলে স্কুলে ডিজিটাল ম্যানেজমেন্ট সিস্টেম

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০১৮  

মেহেরপুরের দুটি স্কুলে চালু হয়েছে ডিজিটাল ম্যানেজমেন্ট সিস্টেম। ছাত্রছাত্রীদের উপস্থিতি নেয়া হবে বায়োমেট্রিক পদ্ধতিতে, একইসঙ্গে ক্ষুদে বার্তা পৌছে যাবে অভিভাবকদের মোবাইল ফোনে। ডিজিটাল সিস্টেম চালু হওয়ায় খুশি শিক্ষক-শিক্ষার্থীরা।

জেলার প্রায় সব বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি এত দিন হাজিরা খাতায় লেখা হতো। প্রযুক্তিগত উন্নয়নের ফলে শিক্ষা প্রতিষ্ঠানে নতুনভাবে যোগ হয়েছে ডিজিটাল হাজিরা পদ্ধতি। স্কুল ফাঁকি প্রতিরোধ গাংনীর করমদী মাধ্যমিক বিদ্যালয়ে চালু করা হয়েছে বায়োম্যাট্রিক পদ্ধতি। শিক্ষার্থীরা আঙুলের ছাপ দিয়ে ক্লাসে ঢুকছে আবার ছুটির সময় ছাপ দিয়ে বাড়ি ফিরছে। এছাড়াও বিদ্যালয়টির প্রতিটি শ্রেণী কক্ষে বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা।

প্রধান শিক্ষক আলম হোসাইন বলেন, এতদিন ধরে বিদ্যালয়ে হাজিরা খাতায় শিক্ষার্থীদের উপস্থিতি নেয়া হতো। অনেক শিক্ষার্থীই ক্লাস ফাঁকি দিতো। এখন আর সে সুযোগ নেই। এছাড়া সময় নষ্ট না হওয়ায় পাঠদান ও ভালো হচ্ছে।

গাংনী ইউএনও বিষ্ণুপদ পাল বলেন, ডিজিটাল হাজিরা ও সিসিটিভিতে শ্রেণীকক্ষ মনিটরিং করায় বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি বেড়েছে, সুফলও পাওয়া যাচ্ছে। পর্যায়ক্রমে উপজেলার সব বিদ্যালয়কে ডিজিটাল ম্যানেজমেন্ট সিস্টেমের আওতায় আনা হবে।

এই বিভাগের আরো খবর