শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

ঝালকাঠি আজকাল

সৌরজগতের চেয়েও পুরনো বস্তু পৃথিবীতে আছে!

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

 


সৌরজগতের চেয়েও পুরনো একটি বস্তু আবিষ্কারের দাবি করেছেন একদল গবেষক। পৃথিবীতে পড়া একটি উল্কাপিণ্ড বিশ্লেষণের পর এমন দাবি করছেন গবেষকরা।

তাদের মতে, গত শতকের ষাটের দশকে পাওয়া বস্তুটির কয়েকশো কোটি বছর পর সৌর জগতের সৃষ্টি হয়েছে। ওই পিণ্ডটিতে এমন কিছু ধূলিকণার উপস্থিতি পাওয়া গেছে যা ৭৫০ কোটি বছর আগে সৃষ্টি। আর আমাদের সূর্যের সৃষ্টি ৪৬০ কোটি বছর আগে।

গবেষক দল ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেসের জার্নালে বলেছে, তারাগুলো যখন মরে যায় তখন কণাগুলো নিজেদের মধ্যে একত্রিত হয়ে মহাশূন্যের দিকে ধাবিত হয়। বিজ্ঞানীদের দাবি এগুলো ‘প্রাক-সৌর কণা’। পরে এগুলো নতুন তারা, গ্রহ, চাঁদ ও উল্কায় পরিণত হয়।

এই গবেষণার প্রধান, শিকাগোর ফিল্ড মিউজিয়ামের কিউরেটর ও শিকাগো বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ফিলিপ হেক বলেছেন, আমার করা রোমাঞ্চকর গবেষণাগুলোর মধ্যে এটা অন্যতম। এগুলো এখন পর্যন্ত পাওয়া সবচেয়ে পুরোনো বস্তু। এগুলো আমাদের জানান দিচ্ছে, আমাদের নক্ষত্রপুঞ্জ কিভাবে গঠিত হয়েছে।

১৯৬৯ সালে অস্ট্রেলিয়ায় পড়া ‘মার্শিওন’ নামের উল্কাপিন্ডের ৪০টি ‘প্রাক-সৌর কণা’র বিশ্লেষণ করেছে যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডের গবেষক দলটি।

ফিল্ড মিউজিয়াম ও শিকাগো বিশ্ববিদ্যালয়ের সহযোগী গবেষক জেনিকা গ্রির বলেন, উল্কা পিণ্ডটির একটি টুকরো গুঁড়ো করে গবেষণা চালানোর পর এসব তথ্য পাওয়া যায়।

এই বিভাগের আরো খবর