• বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৮

  • || ০১ রমজান ১৪৪২

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
শান্তিরক্ষীদের উপযুক্ত প্রশিক্ষণের বিকল্প নেই : প্রধানমন্ত্রী বিশ্বে শান্তি নিশ্চিত করাটাই চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের বিশেষ স্বীকৃতি পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের প্রত্যাবর্তন জলবায়ু কূটনীতিতে নতুন গতির সঞ্চার হবে প্রিন্স ফিলিপের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠিত হয় একাত্তরের ১০ এপ্রিল ডি-৮ সদস্য দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়াতে হবে:প্রধানমন্ত্রী করোনার ক্ষতি কাটিয়ে উঠতে ডি-৮ এর প্রতি প্রধানমন্ত্রী আহ্বান আজ বৈঠকে বসছেন ডি-৮ শীর্ষ নেতারা মানুষ বাঁচাতে আরও কঠোর পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী

সরকারি সহয়তায় ঝালকাঠিতে গম চাষে বাম্পার ফলন

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২১  

ঝালকাঠি প্রতিনিধি: ২০২০-২১ চলতি মৌসুমে ঝালকাঠি জেলার কাঠালিয়া উপজেলায় গম চাষে বাম্পার ফলন হয়েছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর পরীক্ষামূলকভাবে উপজেলায় ৩০হেক্টর জমিতে গমের আবাদ করা হয়েছে। বারি গম-২৯ ও ৩৩ জাতের প্রায় ৭০ মেট্টিক টন গমের ফলন হয়েছে। এ জাতের গমে কম সময়ে অধিক ফলন হয়। বিগত বছরে এ উপজেলায় তেমন গমের চাষ করা হয়নি।

সরেজমিনে চাষীদের সাথে কথা বলে জানা যায়, অন্যান্য আবাদের চেয়ে গম চাষে তুলনামূলকভাবে কম খরচ হয়ে থাকে। তাই কৃষকরা কম খরচে বেশি লাভের আশায় গমের চাষে আগ্রহী হচ্ছেন।

বাঁশবুনিয়া গ্রামের কয়েকজন গম চাষী জানান, এ বছর কৃষি অফিসের সহয়তায় সরকারি বীজ ও সার পেয়ে গম চাষ করে বেশ লাভবান হয়েছি। যা অন্য কোন রবি শস্য থেকে পাইনি। আগামিতে আমরা  আরো বেশি করে গম চাষ করবো।

এ ব্যাপারে উপসহকারি কৃষি কর্মকর্তা মো. হাছিবুর রহমান জানান, ইতোপূর্বে কাঠালিয়া উপজেলায় কৃষকরা গম চাষে তেমন আগ্রহী ছিলেন না। কৃষি বিভাগের উদ্যোগে দুই শতাধিক চাষীকে গম চাষে উপযুক্ত প্রশিক্ষণ ও পরামর্শ প্রদান করা হয়। এছাড়া কৃষি   প্রণোদনা হিসেবে তাদেরকে বিনামূল্যে গমের বীজ ও সার দেয়া হয়। যে কারণে এ বছর বারি গম-২৯ ও ৩৩ জাতের গম চাষ করে কৃষকরা লাভবান হয়েছেন।

ঝালকাঠি আজকাল