• শুক্রবার   ০৫ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১৩ শাওয়াল ১৪৪১

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
৩ হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগে অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৫ জন, নতুন শনাক্ত ২৪২৩ মানুষকে সুরক্ষিত করতে প্রাণপণে চেষ্টা করছি: প্রধানমন্ত্রী সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারে প্রধানমন্ত্রীর তিন প্রস্তাব করোনা ও আম্পান মোকাবেলা অন্যদের শিক্ষা দিতে পারে দেশে আরও ২৬৯৫ করোনা রোগী শনাক্ত, নতুন মৃত্যু ৩৭ যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী দেশের প্রথম ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন গ্লোবাল ভ্যাকসিন সামিটে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী মানুষ যাতে বাঁচতে পারে সেজন্যই এই সিদ্ধান্ত: প্রধানমন্ত্রী
৮২

সন্তান সন্ততিকে অভাব অনটনে রেখে তাবলীগে বের হওয়া যাবে কী?

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০১৯  

প্রশ্ন: পিতা-মাতার অনুমতি ছাড়া এবং স্ত্রী সন্তানদের অর্থাভাবে রেখে তাবলিগের সফরে বের হওয়া জায়েয হবে কী? অনেককে দেখা যায় স্ত্রী সন্তানদের অভাব অনটনে রেখে চল্লিশ দিনের জন্য বের হয়। এদিকে স্ত্রী সন্তান কষ্টে বাপের বাড়ী ও এদিক সেদিক যাওয়া আসা করে, এটা শরিয়তের দৃষ্টিতে কতটুকু জায়েয? জানালে উপকৃত হবো।

উত্তর: স্ত্রী, সন্তান এবং মা-বাবার ভরণ পোষণের দায় দায়িত্ব যদি ওই ব্যক্তির ওপর হয়, তাহলে তাদের ভরণ পোষণের ব্যবস্থা করা ওয়াজিব। এই দায়িত্ব পালন না করলে গুনাহগার হবে।

আবশ্যকীয় এই দায়িত্ব ছেড়ে দিয়ে তাবলীগ বা এ-জাতীয় কোনো কাজে যাওয়া যাবে না। এমনিভাবে পিতা-মাতা যদি দুর্বল হয়, তাহলে পিতা-মাতার খেদমত করা তার ওপর আবশ্যক। খেদমত ছেড়ে তাবলিগে যাওয়ার অনুমতি নেই।

তবে যদি এই সমস্ত দায়-দায়িত্ব আঞ্জাম দেয়ার ব্যবস্থা হয়, এবং পিতা-মাতার শারীরিক খেদমতের প্রয়োজন না হয়, এবং সফরে জীবন নাশের আশংকা না হয়, এমতবস্থায় যদি সে পিতা-মাতার অনুমতি ছাড়াই তাবলীগে বের হয়, তাহলে ইনশাআল্লাহ সে গুনাহগার হবে না।

(দুররুল মুখতার ৯/৬৭২, তাতারখানিয়া ৩/৬৮৮,ফতওয়ায়ে শামি ৫/২৪৮,৩৪৫, কুরতুবী ২/১৪০, হিন্দিয়া ৫/৪৪৬, বাদায়ে ৫/১৪০, আলবাহরুর রায়েক ৪/৩৪০, মাহমুদিয়া ৫/১৬৩)।

ঝালকাঠি আজকাল
ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর