• বুধবার   ০২ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৭

  • || ১৬ রবিউস সানি ১৪৪২

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
পার্বত্য শান্তিচুক্তি বিশ্বে দৃষ্টান্ত হয়ে থাকবে: রাষ্ট্রপতি সরকার পার্বত্য চট্টগ্রামসহ সর্বত্র শান্তি বজায় রাখতে বদ্ধপরিকর ব্যান্ডউইথ কিনবে সৌদি-ভারত-নেপাল-ভুটান, প্রধানমন্ত্রীর উচ্ছ্বাস মহান বিজয়ের মাস শুরু এইডস রোগ নির্মূল করার জন্য সরকার প্রতিশ্রুতিবদ্ধ: প্রধানমন্ত্রী সারাদেশে রেল যোগাযোগ গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু রেল সেতুর নির্মাণ কাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে বিতর্কের পিছনে ভিন্ন উদ্দেশ্য আছে- কাদের সৌদি সহায়তায় আটটি ‘আইকনিক মসজিদ’ নির্মাণ হবে : প্রধানমন্ত্রী

পূজার স্পেশাল রান্না

লাল-সবুজ পনির

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২০  

উপকরণ

পনির, দুধ, ভিনেগার, টমেটো ৪টি, কাজুবাদাম ও মিষ্টি কুমড়া বিচি কয়েক টুকরা, জিরা গুঁড়া ও ধনেগুঁড়া আধা চা চামচ করে, লবঙ্গ ও দারচিনি তিন টুকরা করে, সয়াবিন তেল দুই কাপ, মাখন সামান্য, ক্যাপসিকাম কিউব করে কাটা একটা, হলুদ ও পাঁচফোড়ন সামান্য, চার কোয়া রসুন।

যেভাবে তৈরি করবেন

১. দুধ খুব ভালো করে ফুটিয়ে নিতে হবে। যখন দুধ ফোটা শুরু করবে তখন সেখানে ভিনেগার দিতে হবে। এরপর সেখান থেকে ছানা বের হবে। সুতির কাপড়ে ছানা ছেঁকে নিতে হবে। ছানা থেকে পানি ছেঁকে নিতে হবে।

২. এরপর কোনো ভারী কিছুতে চাপা দিয়ে পানি বের করতে হবে। পানি কোনোভাবেই রাখা যাবে না। একদিন ফ্রিজে রেখে দিতে হবে।

৩.  টমেটো ৪ টুকরা করে নিন। দুই লিটার দুধের সঙ্গে টমেটো মিশিয়ে নিন। এরপর কুচি কুচি করে চারটি পেঁয়াজ কেটে একটা কড়াইয়ে একটু বেশি পরিমাণে তেল দিয়ে তাতে দারচিনি, লবঙ্গ, হলুদ, পাঁচফোড়ন ও পেঁয়াজ দিয়ে নাড়তে হবে। এরপর রসুনের চারটি কোয়া দিয়ে নাড়ুন। রং বাদামি হলে দুধ মেশানো টমেটো দিয়ে ঢেকে দিন।

৩. সিদ্ধ হলে কড়াই নামিয়ে ঠাণ্ডা করতে হবে ফ্যানের বাতাসে। কাজুবাদাম ও কুমড়ার বিচি ভালোমতো গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে। একটা কড়াইয়ে এক টেবিল চামচ তেলের মধ্যে জিরা গুঁড়া, ধনেগুঁড়া, দারচিনি দিয়ে মিশিয়ে নিতে হবে। রং গাঢ় হলে মসলা নামিয়ে রাখুন। এই মসলা ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন এক সপ্তাহের মতো।

৪. এরপর মাখনের মধ্যে কিউব করে কাটা পনির দিয়ে একটু ভেজে তৈরি করে রাখা টমেটো ও ক্যাপসিকাম এর পাশে দিয়ে দিন। এরপর যে মসলা তৈরি করা হয়েছিল সেটা মিশিয়ে দিন। কিছুক্ষণ চুলার আঁচে রেখে দিলেই হয়ে যাবে লাল-সবুজ পনির।

ঝালকাঠি আজকাল