শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

ঝালকাঠি আজকাল
৬৪

রাজাপুর হানাদার মুক্ত দিবস আজ

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০১৯  

আজ ২৩ নভেম্বর ঝালকাঠির রাজাপুর উপজেলা হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে বরিশাল বিভাগের ৯ নম্বর সেক্টরের মধ্যে সর্বপ্রথম পাকিস্তানী হানাদার মুক্ত হয় রাজাপুর। এই সেক্টরের মধ্যে রাজাপুরে সর্বপ্রথম স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলণ করা হয়।

জানা গেছে, ১৯৭১ সালের ২২ নভেম্বর সন্ধ্যা থেকে মুক্তিযোদ্ধারা পাক হানাদার বাহিনীর আস্তানায় আক্রমণ চালায়, শুরু হয় গুলি পাল্টা গুলি। ২৩ নভেম্বর ভোর রাত ৪টার দিকে পাকহানাদার বাহিনী মুক্তিযোদ্ধাদের কাছে আত্মসর্মপন করতে বাধ্য হয়।

এ দিনে শহীদ হন আবদুর রহমান, আব্দুর রাজ্জাক এবং গুরুতর আহত হন মো. হোসেন আলীসহ কমপক্ষে ২০ জন মুক্তিযোদ্ধা। সে দিনের এ যুদ্ধে তিন শতাধিক মুক্তিযোদ্ধা অংশগ্রহণ করেন।

এ যুদ্ধে নেতৃত্ব দেন ৯ নম্বর সেক্টরের অন্যতম সাবসেক্টর কমান্ডার ক্যাপ্টেন মুহাম্মদ শাহজাহান ওমর। যুদ্ধে পায়ের গোড়ালিতে গুলিবিদ্ধ হন তিনি। যুদ্ধ পরবর্তীতে শহীদদের নামে কয়েকটি সড়কের নামকরণ করা হয়। নির্মাণ করা হয় মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ।

দিবসটি উপলক্ষে মুক্তিযোদ্ধাদের স্বরণে উপজেলা সদরে নবনির্মিত স্মৃতিসৌধে পুস্পার্ঘ অর্পন ও সন্ধ্যায় মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

এই বিভাগের আরো খবর