• বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৭

  • || ১৭ রবিউস সানি ১৪৪২

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
পার্বত্য শান্তিচুক্তি বিশ্বে দৃষ্টান্ত হয়ে থাকবে: রাষ্ট্রপতি সরকার পার্বত্য চট্টগ্রামসহ সর্বত্র শান্তি বজায় রাখতে বদ্ধপরিকর ব্যান্ডউইথ কিনবে সৌদি-ভারত-নেপাল-ভুটান, প্রধানমন্ত্রীর উচ্ছ্বাস মহান বিজয়ের মাস শুরু এইডস রোগ নির্মূল করার জন্য সরকার প্রতিশ্রুতিবদ্ধ: প্রধানমন্ত্রী সারাদেশে রেল যোগাযোগ গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু রেল সেতুর নির্মাণ কাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে বিতর্কের পিছনে ভিন্ন উদ্দেশ্য আছে- কাদের সৌদি সহায়তায় আটটি ‘আইকনিক মসজিদ’ নির্মাণ হবে : প্রধানমন্ত্রী

রাজাপুরে ‘মা’ ইলিশ শিকারের দায়ে ৩ ব্যক্তিকে বিনাশ্রম কারাদন্ড

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৪ নভেম্বর ২০২০  

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠিতে আজ রাত ১২টার পর থেকে ফের ইলিশ ধরা শুরু হচ্ছে: গত ২৪ ঘন্টায় ৮টি মোবাইল কোট ৯টি অভিযান চালিয়ে ৩৫ কেজি ইলিশ মাছ উদ্ধার ও ২৮ হাজার ৫০০ মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়েছে। টানা ২১ দিনে ৪৯ জন জেলে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও ১৬ জনকে ৭৬ হাজার টাকা জরিমানা করা হয়। ৫৫৩ কেজি ইলিশ মাছ উদ্ধার বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়েছে। মা ইলিশ ধরার ওপর সরকারের নিষেধাজ্ঞা রাত ১২টায় শেষ হচ্ছে। ঝালকাঠির সুগন্ধা ও বিষখালী নদীতে ফের জাল ফেলে ইলিশ ধরার জন্য জেলেরা আগ্রহ নিয়ে অপেক্ষা করছে।মা ইলিশ সংরক্ষণ অভিযানের ২১দিনে ঝালকাঠি ৪টি উপজেলায় সুগন্ধা বিশখালী নদীতে ১৫৮টি মোবাইল কোর্ট, ১৫৬টি অভিযান পরিচালনা করা হয়।

এসময় ৫৫৩ কেজি ইলিশ মাছ এবং ৪ লাখ ৬৪ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। যার আনুমানিক মূল্য ৭৫ লক্ষ টাকা। মামলা দায়ের করা হয় ৫৫ টি। এরমধ্যে ৪৯ জনকে বিভিন্ন মেয়াদে সাজা ও ১৬ জনের কাছ থেকে ৭৬ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। জব্দকৃত জাল জনসম্মুখে পুড়িয়ে ফেলা হয় এবং ইলিশ মাছ বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়। মৎস্য বিভাগ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও উপজেলা প্রশাসন অভিযান পরিচালনা করে।

এদিকে রাজাপুরে ‘মা’ ইলিশ শিকারের দায়ে ৩ ব্যক্তিকে বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। উপজেলার বিষখালী নদীতে অভিযান চালিয়ে এ দন্ড প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতের বিচারক মো. সোহাগ হাওলাদার ।

দন্ডপ্রাপ্তরা হলো ঝালকাঠি সদর উপজেলার দেউরী গ্রামের মোঃ রশিদ হাওলাদার (৫০), মোঃ সৈনিক ফরাজী (২২), পার্শ্ববর্তী নলছিটি উপজেলার নলবুনিয়া গ্রামের মোঃ মনির হোসেন (২০)।

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানাগেছে, ‘মা’ ইলিশ শিকারের সময় উপজেলার নাপিতের হাট ও পালট এলাকায় থেকে তাদেরকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে দুই হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে আগুনে পুড়িয়ে ফেলা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতের বিচারক মো. সোহাগ হাওলাদার বলেন, ‘মা’ ইলিশ শিকারের অপরাধে রশিদ ও সৈকিকে এক বছর করে ও মনিরকে এক বছর বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।

ঝালকাঠি আজকাল