বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৬ রবিউল আউয়াল ১৪৪১

ঝালকাঠি আজকাল
৩৩০

মেয়েকে ‘বধূ’ সাজিয়ে নিলামে বিক্রি বাবার

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০১৮  

লোকমুখে প্রচলিত আছে বাবার কাছে তার পূত্র সন্তানের চেয়ে কন্যা সন্তানের প্রতি ভালোবাসাটা একটু বেশিই থাকে। আর মায়ের পূত্র সন্তানের প্রতি বেশি থাকে। কিন্তু এবার একটি ভিন্ন ঘটনা জানাবো। আফ্রিকার দেশ দক্ষিণ সুদানে ঘটেছে এমনি এক ঘটনা যেখানে রীতিমতো নিজের ১৭ বছর বয়সী মেয়েকে নববধূ সাজিয়ে ফেসবুকের মাধ্যমে নিলামে বিক্রি করেছেন এক ব্যক্তি।

জানা গেছে, ওই নিলামে অংশ নেন পাঁচজন ধনী ব্যক্তি। যাদের মধ্যে ওই অঞ্চলের একজন ডেপুটি জেনারেলও ছিলেন। নিলামে ওই নাবালিকাকে যে ব্যক্তি ‘কিনে’ নেন তার ইতোমধ্যেই পত্নী সংখ্যা ৮ জন। তারপরও তিনি ৫০০ গরু, ১০ হাজার ডলার, দুটি বিলাসবহুল গাড়ি, দুটি বাইক, কয়েকটি দামি মোবাইল ফোন দিয়ে ওই নাবালিকাকে তার সঙ্গে নিয়ে যান।

এই ঘটনায় সমালোচনার ঝড় বইছে পুরো দেশজুড়ে। মানিবাধিকার সংগঠনগুলো একে ‘আধুনিক যুগের দাস-প্রথা’ বলে অভিহিত করেছে।

পোস্টটি ভাইরাল হলে আফ্রিকার নারীদের নিয়ে কাজ করা সংস্থা ‘আফ্রিকান ফেমিনিজম’ এর পক্ষ থেকে একটি টুইট করে বলা হয়, ‘নভেম্বর মাসে দক্ষিণ সুদানের একটি মেয়েকে ফেসবুকে রীতিমতো সাজিয়ে এনে নিলামে তোলা হয়। যে নিলামে উপস্থিত ছিলেন দেশটির এক সরকারি কর্মকর্তাও। বিষয়টি আসলেই দুঃখজনক’।

উল্লেখ্য, দক্ষিণ সুদানের অর্থনীতি বর্তমানে তেলের ওপর নির্ভরশীল। অবিভক্ত সুদানের ৭৫ শতাংশ তেলের মজুদই দক্ষিণ সুদানে রয়েছে বলে ধারণা করা হয়। এছাড়া দেশটি আন্তর্জাতিক বাজারে কাঠ রফতানি করে। তবে পাঁচ দশকেরও বেশি সময় ধরে চলা গৃহযুদ্ধ এবং ২০ লাখ মানুষের জীবনের বিনিময়ে স্বাধীনতা পাওয়া আফ্রিকার এই দেশটি এখনো অর্থনীতিতে সচ্ছল হতে পারেনি। দেশটির বেশিরভাগ মানুষই এখনো দারিদ্র সীমার নিচে বসবাস করছে।

এই বিভাগের আরো খবর