• শনিবার   ০৬ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
৩ হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগে অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৫ জন, নতুন শনাক্ত ২৪২৩ মানুষকে সুরক্ষিত করতে প্রাণপণে চেষ্টা করছি: প্রধানমন্ত্রী সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারে প্রধানমন্ত্রীর তিন প্রস্তাব করোনা ও আম্পান মোকাবেলা অন্যদের শিক্ষা দিতে পারে দেশে আরও ২৬৯৫ করোনা রোগী শনাক্ত, নতুন মৃত্যু ৩৭ যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী দেশের প্রথম ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন গ্লোবাল ভ্যাকসিন সামিটে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী মানুষ যাতে বাঁচতে পারে সেজন্যই এই সিদ্ধান্ত: প্রধানমন্ত্রী
১০২

ভারতকে এক চুলও ছাড়বে না নেপাল; কাঠি নাড়ছে চীন!

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২০ মে ২০২০  

 

কালাপানি ইস্যুতে ভারত-নেপাল সীমান্তে উত্তেজনা তুঙ্গে। নেপালের প্রধানমন্ত্রী কেপি ওলি মঙ্গলবার পার্লামেন্টে বলেন যে পিথোগড় জেলার কালাপানি এলাকা ভারত দখল করে রাখলেও তা নেপালের অন্তর্গত। এর পরই  তীব্র হয়েছে দু দেশের রাজনৈতিক টানাপোড়েন। এর পরপরই নেপাল একটি নতুন রাজনৈতিক মানচিত্রও প্রকাশ করে কালাপানিকে নিজেদের ভূখন্ড বলে অন্তর্ভূক্ত করেন।

রাজনৈতিক ও কূটনৈতিক উদ্যোগের মাধ্যমে নেপাল কালাপানিতে নিজেদের অধিকার বিস্তার করবে বলেও দাবি করেন কেপি ওলি। নতুন মানচিত্রে কালাপানি, লিমপিয়াধুরা এবং লিপুলেখকে নেপালের অন্তর্গত বলে দেখানো হয়েছে। গত বছর রাজনৈতিক মানচিত্র প্রকাশ করেছিল ভারত। তারপর নেপালের সঙ্গে সীমান্ত পরিমার্জন হয়নি বলে জানিয়ে দিয়েছে ভারতের বিদেশমন্ত্রক।

কালাপানি নিয়ে ভারতের সঙ্গে টানাপোড়েন বহু দশকের পুরনো বলে জানিয়েছে নেপাল। গত বছর প্রকাশ করা ভারতীয় মানচিত্রে কালাপানি ভারতীয় সীমান্তের অন্তর্ভুক্ত বলে দেখানো হয়। সেই মানচিত্রের বিরোধিতা করে নেপাল। ১৯৬২-র আগে পর্যন্ত কালাপানির দখল নেপালের হাতে ছিল বলে দাবি করেন ওলি।

তবে দিন তিনেক আগেই ভারতের সেনা প্রধান ইঙ্গিত দিয়েছিলেন, নেপালকে এই বিষয়ে চিন ক্ষেপিয়ে তুলছে । মানস সরোবর যাত্রার পথে লিপুলেখ পাস পর্যন্ত সম্প্রতি একটি সড়ক নির্মাণ করে ভারত। যেখান থেকেই বিরোধিতার শুরু। এরমধ্যে চিন সীমান্তেও চলছে উত্তেজনা।

ঝালকাঠি আজকাল
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর