• রোববার   ০৭ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৩ ১৪২৭

  • || ২৩ রজব ১৪৪২

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা মুক্তিযুদ্ধের চেতনায় দেশের উন্নয়নে ভূমিকা রাখুন: প্রধানমন্ত্রী করোনা মোকাবিলায় সফল তিন সরকারপ্রধানের একজন শেখ হাসিনা করোনার ভ্যাকসিন নিলেন প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে গবেষণা ও বিজ্ঞানের বিবর্তন অপরিহার্য: প্রধানমন্ত্রী করোনা পারে নাই, আর কেউ অগ্রযাত্রা থামাতে পারবে না: প্রধানমন্ত্রী ‘অবৈধভাবে যারা ক্ষমতায় বসে তারাই দেশকে অস্থিতিশীল করে’ দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে: প্রধানমন্ত্রী চার মাসে ‘অবশ্যই’ ৪৪২ প্রকল্প সমাপ্তির নির্দেশ প্রধানমন্ত্রীর সরকারি ব্যয়ে স্বচ্ছতা নিশ্চিত করতে সিএজি’র প্রতি আহ্বান

বসন্ত উৎসবে নলছিটিতে ঘোড় দৌড় এবং গ্রামীণ মেলা অনুষ্ঠিত

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২১  

ঝালকাঠি প্রতিনিধি: বিশ্ব ভালোবাসা দিবস ও পয়লা ফাল্গুন বসন্ত উৎসব উপলক্ষ্যে ঝালকাঠির নলছিটিতে অনুষ্ঠিত হয়েছে ঘোড়দৌড় ও গ্রামীণ মেলা। রোববার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার নাচনমহল ইউনিয়নের ছোট গবিন্দপুর গ্রামের মাঠে এ আয়োজন করে স্থানীয় গ্রামবাসী। উৎসবকে ঘিরে গ্রামীণ ঐতিহ্যের মেলা বসে।

মেলায় নানারকম দেশিয় খাদ্যসামগ্রী আর শিশু খেলনার পসরা সাজিয়ে বসে দূর দূরান্ত থেকে আসা ব্যবসায়ীরা। আয়োজকরা জানায়, পয়লা ফাল্গুন উপলক্ষ্যে ত্রিশ বছরের ধারাবাহিকতায় তারা এই ঘোড়দৌর ও মেলার আয়োজন করে আসছে। গোবিন্দপুর ও আশপাশের গ্রামবাসীকে নির্মল আনন্দ দেয়ার জন্য হারানো ঐতিহ্যের মেলা ও ঘোড় দৌড়ের আয়োজন করা হয় প্রতি বছর। তবে গত দুই বছর ধরে একই সাথে ভালোবাসা দিবস ও পয়লা ফাল্গুন এক সাথে হওয়ায় আমেজ আরও বেড়ে গেছে। এদিকে মেলা ও ঘোড় দৌড় দেখতে শতশত মানুষ ছুটে আসে। তবে  শিশুদের উৎসাহ ছিলো বেশি। সন্ধ্যায় ঘোড় দৌড়ের মধ্য দিয়ে মেলা ভাঙে। ১৫টি ঘোড়া প্রদর্শনীমূলক দৌড়ে অংশ নেয়। তাদের সবাইকে পুরস্কৃত করা হয়।

এদিকে ঝালকাঠি কালেক্টরেট স্কুল চত্তরে ফাগুন উৎসব আনন্দঘন পরিবেশে রাতভর নাচ গান ও কবিতা আবৃত্তির মধ্য দিয়ে পালন করা হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে ও কালেক্টরেট স্কুল কর্র্তৃপক্ষের ব্যবস্থাপনায় এই অনুষ্ঠানে ঝালকাঠির জেলা প্রশাসক মো. জোহর আলী প্রধান অতিথি ছিলেন। অতিরিক্ত জেলা প্রশাসক আরিফুল ইসলামের সভাপতিত্বে ফাগুন উৎসবে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)এস এম ফরিদ উদ্দিন,উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবেকুন নাহার সহ জেলা প্রশাসনের কর্মকর্তা সহ উৎসাহী শতাধিক মানুষ উপস্থিত ছিলেন। কালেক্টরেট স্কুলের ছাত্র ছাত্রীরা এই সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

ঝালকাঠি আজকাল