• বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৮ ১৪২৭

  • || ০৫ সফর ১৪৪২

ঝালকাঠি আজকাল
২৯

বর্ষায় ক্যামেরা ও লেন্সকে সুরক্ষিত রাখার উপায়

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২০  

অনেকেই আছেন ছবি তুলতে পছন্দ করেন। ঝড়- বৃষ্টি মাথায় নিয়ে কিংবা জীবনের ঝুঁকি কিছুই আটকাতে পারে না তাদের। এই আত্মত্যাগী মানুষদের জন্য পালন করা হয় বিশ্ব আলোকচিত্রী দিবস। তবে শুধু ছবি তুল্লেই হবে না। যত্ন নিতে হবে ক্যামেরা এবং লেন্সের।    

চলছে বর্ষার মরসুম, স্যাঁতস্যাঁতে আবহাওয়া। অনেকেই শখে বৃষ্টির মধ্যে ছবি তুলতে ভালোবাসেন। এই সময় এমনিতেই লেদারের ব্যাগ থেকে শুরু করে ঘরের কোণ, সব জায়গাতে স্যাঁতসেঁতে ভাব। আর ক্যামেরা-লেন্স হলে তো কথাই নেই। ফাংগাসের হাত থেকে বাঁচাতে কতো কিছুই না করতে হয়। যারা ফটোগ্রাফি করতে ভালোবাসেন, তাদের বর্ষার মরসুমে ক্যামেরার যত্ন নিয়ে কপালে ভাঁজ পড়েই থাকে। 

উপায় আছে! জেনে নিন বর্ষার সময় ক্যামেরা ও লেন্সকে সুরক্ষিত রাখবেন যেভাবে- 

ক্যামেরা বাইরে নিয়ে বেরলে তাতে ধুলাবালি লাগাটা স্বাভাবিক। তবে বাড়িতে এসে গড়িমসি করে ধুলাবালি সমেত ক্যামেরাটিকে আবার ব্যাগে তুলে রাখবেন না যেন! প্রথমে ক্যামেরাটিকে নরম, পরিষ্কার, শুকনো সুতির কাপড় দিয়ে মুছে ফেলুন। তাতে কাচ আর লেন্স দুটোই বিশেষভাবে সুরক্ষিত থাকে। এরপর ক্যামেরার ব্যাটারি খুলে ব্যাগে ভরে রাখুন।

ক্যামেরা আর লেন্স আলাদা আলাদা ব্যাগে রাখুন। ব্যাগগুলো যেন ওয়াটারপ্রুফ এবং প্যাডেড হয়। ক্যামেরা ব্যাগে রাখার সময় কাপড়ে মুড়ে রাখুন, এতে লেন্সে স্ক্র্যাচ পড়বে না।

ক্যামেরার কাচ স্যাঁতস্যাঁতে হয়ে যাওয়া থেকে বাঁচাতে মোক্ষম দাওয়াই এই সিলিকা জেল। এই সিলিকা জেল হল সোডিয়াম সিলিকেট থেকে কৃত্রিমভাবে প্রস্তুতিকৃত সিলিকন-ডাই-অক্সাইডের একটি রূপ, যা বিভিন্ন ইলেকট্রনিক যন্ত্রপাতিকে আদ্রর্তা থেকে বাঁচাতে বিশেষভাবে সাহায্য করে। তাই ব্যাগে অবশ্যই সিলিকা জেল রাখুন।

বাইরে গেলে ক্যামেরার সুরক্ষার জন্য রেইন প্রোটেক্টর ব্যবহার করুন। এতে এই সময় ক্যামেরা নিয়ে ভাবতে হবে না আপনাকে। আর ফোটোগ্রাফির ক্ষেত্রেও ফ্রেম ধরতে কোনো বাধা থাকবে না।

বর্ষার সময়টা স্যাঁতসেঁতে থাকার কারণে ক্যামেরার ব্যাগটিতে পোকামাকড় হতে পারে। পোকামাকড়ের হাত থেকে রক্ষা করতে ব্যবহার করতে পারেন নানা ধরনের ইনসেক্টিসাইড। বাইরে থেকে একটু ক্যামেরার ব্যাগের গায়ে স্প্রে করে দিলেই পোকামাকড় থেকে মুক্তি!

আর ঘরে অনেকদিন থাকলে ক্যামেরা এবং লেন্সে ছত্রাকের আক্রমণ হতে পারে। সেক্ষেত্রে ভালোভাবে পানি বা ধুলাবালি মুছে রাখুন। অনেকদিন ব্যবহার না করলে কয়েকদিন পর পর বের করে মুছে নিন।  

ঝালকাঠি আজকাল
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর