বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৪ সফর ১৪৪১

ঝালকাঠি আজকাল
৫১৮

প্রতারক চক্র থেকে সাবধান হতে শিক্ষা মন্ত্রণালয়ের আহ্বান

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০১৯  

প্রতারক চক্র থেকে সর্তক থাকার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের নাম ভাঙিয়ে বিভিন্ন কাজ করিয়ে দেয়ার নামে সরাসরি বা ফোন করে অর্থ চাইলে তা থেকে বিরত থাকতে অনুরোধ করা হয়েছে।

বুধবার শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি সর্তক বিজ্ঞপ্তি গণমাধ্যমে পাঠানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি বিভিন্ন প্রতারক চক্র সরাসরি বা শিক্ষা মন্ত্রণালয় ও এর অধীন বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নাম ভাঙিয়ে শিক্ষা প্রতিষ্ঠান রেজিস্ট্রেশন, এমপিওভুক্তকরণ, পাঠদান, একাডেমিক স্বীকৃতি, শ্রেণি খোলা ও শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী বদলিসহ বিভিন্ন কাজ করিয়ে দেয়ার প্রস্তাব দিচ্ছে।

এ চক্রের সদস্যরা লোভ দেখিয়ে স্কুল-কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ফোন করে, ই-মেইলে, এসএমএস বা চিঠি পাঠিয়ে টাকা দাবি করছে। কোনো কোনো ক্ষেত্রে তাদের পক্ষ থেকে অধ্যক্ষ/প্রধানশিক্ষকসহ সংশ্লিষ্টদের কাছে ব্যক্তিগতভাবেও যোগাযোগ করার চেষ্টা করছে বলে বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয়ের কোনো কাজে টাকা প্রদানের কোনো প্রয়োজন নেই। শিক্ষা মন্ত্রণালয় থেকে যে সকল সেবা প্রদান করা হয়ে থাকে, তার জন্য সুনির্দিষ্ট নীতিমালা রয়েছে এবং তার ভিত্তিতেই সেবা প্রদান করা হয়ে থাকে। এ সংক্রান্ত সকল তথ্যাদি মন্ত্রণালয়ের নির্দিষ্ট ওয়েবসাইটে নিয়মিতভাবে প্রকাশ করা হয়ে থাকে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ ধরনের প্রতারক চক্র বা শিক্ষা মন্ত্রণালয় ও এর অধীন কোনো প্রতিষ্ঠানের কথিত কর্মকর্তা কর্তৃক ই-মেইল, এসএমএস ফোন এবং চিঠিপত্র কিংবা তাদের ব্যক্তিগত যোগাযোগের ভিত্তিতে কাউকে কোনো টাকা না দেয়ার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ করা হলো। কেউ কোনো ধরনের সুবিধা বা টাকা চাইলেই বুঝবেন যে এটা প্রতারণা, সাথে সাথেই এ ধরনের প্রতারকদের পুলিশে সোপর্দ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

এই বিভাগের আরো খবর