শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

ঝালকাঠি আজকাল
৪৫

নলছিটিতে অবৈধ ইটভাটায় অভিযানে ২০ লাখ টাকা জরিমানা ও কারাদন্ড

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠির নলছিটিতে একটি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে মালিককে ২০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে দুই বছরের কারাদন্ড ও ম্যানেজারকে এক বছরের কারাদন্ড দিয়েছেন পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। আজ রবিবার দুপুরে উপজেলার মগড় ইউনিয়নের সুজাবাদ গ্রামের ওই ইটভাটায় অভিযান পরিচালনা করেন বরিশাল পরিবেশ অধিদপ্তরের পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল হালিম। এসময় তিনি ইটভাটাটি বন্ধ করে দেন।
পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, সুজাবাদ গ্রামে সুগন্ধা নদীর তীরে মেসার্স ইসলাম ব্রিকস নামে অবৈধভাবে একটি ইটভাটা গড়ে তোলা হয়। ইটভাটাটি পরিচালনা করেন জাকির হোসেন। র‌্যাব ও ফায়ার সার্ভিসের একটি ইউনিটের সহযোগিতায় বরিশাল পরিবেশ অধিদপ্তরের পরিচালকের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত ইটভাটায় অভিযান চালানো হয়। ইটভাটার মালিক জাকির হোসেন বৈধ কোন কাগজপত্র দেখাতে না পারায় ৮০ লাখ টাকা মূল্যের ‘কাঁচা ইট’ পানি দিয়ে ধ্বংস করা হয়। এসময় ইটভাটাটি বন্ধ করে দেন ভ্রাম্যমাণ আদালত। ইটভাটার মালিক জাকির হোসেনকে ২০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে দুই বছরের কারাদন্ড ও ম্যানেজার আবুল কালামকে এক বছরের কারাদন্ড প্রদান করা হয়। অভিযানের সময় পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক তোতা মিয়া উপস্থিত ছিলেন।
বরিশাল পরিবেশ অধিদপ্তরের পরিচালক আবদুল হালিম বলেন, জেলা প্রশাসনের লাইসেন্স ছাড়াই ইটভাটায় কাঁচা ইট তৈরি করা হয়। খবর পেয়ে সেখানে অভিযান চালানো হয়। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইনে কারাদন্ড ও জরিমানা করা হয়।

 

এই বিভাগের আরো খবর