শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

ঝালকাঠি আজকাল
৬৬

ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘কাম্মুরি’

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

 


প্রবল শক্তি নিয়ে ফিলিপাইনের দিকে ধেয়ে আসছে শক্তিশালী টাইফুন (ঘূর্ণিঝড়) ‘কাম্মুরি’।  এরইমধ্যে দেশটির কয়েক লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। 
সংবাদ মাধ্যম সিএনএন এর প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার স্থানীয় সময় সকালে তৃতীয় ক্যাটারির এই টাইফুন আঘাত হানতে পারে। টাইফুন ‘কাম্মুরি’র স্থানীয় নাম ‘টিসয়’।

দেশটির আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মঙ্গলবার সকালে ফিলিপাইনের সবচেয়ে বড় ও জনবহুল দ্বীপ লুজনে ‘কাম্মুরি’ আঘাত হানতে পারে।


 
রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ফিলিপিনস নিউজ এজেন্সি জানিয়েছে, আলবে প্রদেশের অন্তত এক লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। সরকারি নির্দেশ অমান্য করে নিরাপদ স্থানে যেতে অস্বীকৃতি জানানো মানুষদের জোর করে সরিয়ে নিতে পুলিশকে নির্দেশ দিয়েছেন প্রদেশটির গভর্নর।

আবহাওয়া অধিদফতর জানায়, টাইফুনের বর্তমান গতিবেগ ঘণ্টায় ১৫০ কিলোমিটার। তবে তা বেড়ে ১৮৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে। লুজন দ্বীপে ২০ থেকে ৩০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। এর প্রভাবে সেখানে বন্যা ও ভূমিধস হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দফতর।

শক্তিশালী এই টাইফুনের প্রভাব পড়তে পারে দেশটির রাজধানী ম্যানিলাতেও। ফলে দেশটিতে চলমান এশিয়ান গেমসেও ব্যাঘাত ঘটতে পারে। ডিসেম্বরে এই অঞ্চলে টাইফুনের ঘটনা বিরল।

এই বিভাগের আরো খবর