• শুক্রবার   ০৫ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১৩ শাওয়াল ১৪৪১

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
৩ হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগে অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৫ জন, নতুন শনাক্ত ২৪২৩ মানুষকে সুরক্ষিত করতে প্রাণপণে চেষ্টা করছি: প্রধানমন্ত্রী সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারে প্রধানমন্ত্রীর তিন প্রস্তাব করোনা ও আম্পান মোকাবেলা অন্যদের শিক্ষা দিতে পারে দেশে আরও ২৬৯৫ করোনা রোগী শনাক্ত, নতুন মৃত্যু ৩৭ যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী দেশের প্রথম ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন গ্লোবাল ভ্যাকসিন সামিটে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী মানুষ যাতে বাঁচতে পারে সেজন্যই এই সিদ্ধান্ত: প্রধানমন্ত্রী
৬৮

দৈনিক কত মিনিট হাঁটলে সুস্থ থাকা যায়?

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৯ অক্টোবর ২০১৯  

 


দিন দিন প্রযুক্তিনির্ভর হয়ে পড়ছি আমরা। নিয়ন্ত্রিত জীবনে সবকিছুই হচ্ছে প্রযুক্তির ছোঁয়ায়। কর্মব্যস্ত জীবনে তাই হাঁটাহাঁটি একদম হয় না বললেই চলে। ফলাফলস্বরূপ শারীরিক কার্যক্রম হচ্ছে না বললেই চলে। 

ঠিকমতো না হাঁটার কারণে বিভিন্ন অসুখ বিসুখ বাসা বাঁধছে। এসবের মধ্যে ডায়াবেটিস, ওবেসিটি, মাংসপেশির শক্তি হ্রাস, অষ্ঠিওপোরোসিস, উচ্চরক্তচাপ ইত্যাদি শারীরিক সমস্যা দেখা দেয়। 

শারীরিকভাবে সুস্থ থাকতে দিনে অন্তত ৪৫ মিনিট হাঁটার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। হাঁটা সম্ভব না হলে করতে পারেন ফ্রি হ্যান্ড এক্সারসাইজ। কিংবা সুযোগ পেলে সাঁতার কাটতে পারেন ৪৫ মিনিট। অফিস যদি বাসার কাছাকাছি হয় তবে বাড়ি ফেরার পথে হাঁটতে পারেন। এতে আপনার ফিজিক্যাল এক্টিভিটি একটু হলেও বাড়বে যা আপনাকে নিরোগ রাখতে সাহায্য করবে। 

কত সময় হাঁটা উচিত? 

প্রতিদিন কমপক্ষে ৪০ থেকে ৪৫ মিনিট হাঁটার অভ্যাস করুন। যদি হাতে সময় থাকে আর হাঁটতে ভালো লাগে তবে এই সময় বাড়াতে পারেন ১ ঘণ্টা পর্যন্ত। যারা বেশি হাঁটতে পারেন না তারা ৪০ মিনিট হাঁটার মাঝে ১০ মিনিটের ব্রেক নিতে পারেন। সপ্তাহে ৫ দিন অন্তত ৩০ মিনিট করে ১৫০ মিনিট হাঁটলেও সুস্থ থাকবেন আপনি। তবে কখনোই ৩০ মিনিটের কম হাঁটা উচিত নয়। 

কেমন হবে হাঁটার গতি? 

হাঁটার জন্য তেমন নির্দিষ্ট কোনো গতি নেই। প্রথমে ধীরে ধীরে হাঁটা শুরু করুন। আস্তে আস্তে এই গতি বাড়ান। শরীরের সঙ্গে তাল মিলিয়ে এই গতি যতটা সম্ভব বাড়াতে হবে। 

সুস্থ থাকতে হাঁটার বিকল্প নেই। তাই নিজের সময় একটু সময় বের করতেই হবে। 

ঝালকাঠি আজকাল
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর