সোমবার   ২০ জানুয়ারি ২০২০   মাঘ ৬ ১৪২৬   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

ঝালকাঠি আজকাল
২৪

তুর্কি যুদ্ধজাহাজের ওপর চক্কর দিচ্ছে ইসরায়েলি যুদ্ধবিমান

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৯  


গবেষণা কাজে নিয়োজিত ইসরায়েলি একটি জাহাজকে সাইপ্রাস জলসীমা থেকে তাড়িয়ে দেওয়ায় ক্ষুব্ধ হয়েছে ইসরায়েল। এর প্রতিবাদে তুর্কি যুদ্ধজাহাজের ওপর চক্কর দিচ্ছে ইসরায়েলি বিমানবাহিনীর যুদ্ধবিমান। ফলে দুপক্ষের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।
জেরুজালেমভিত্তিক সংবাদমাধ্যম দ্য জেরুজালেম পোস্ট জানায়, তুর্কি যুদ্ধজাহাজের ওপর বেশ কয়েকবার চক্কর দিয়েছে ইসরায়েলি বিমানবাহিনীর যুদ্ধবিমান। এ সময় দুপক্ষের মধ্যে উত্তেজনা ছড়ায়। তবে এখন পর্যন্ত কোনো হামলার খবর পাওয়া যায়নি। সাইপ্রাস জলসীমা থেকে ইসরায়েলি একটি জাহাজ বের করে দেয় তুর্কি নৌবাহিনী। এর প্রতিবাদে ইসরায়েলি যুদ্ধবিমান তুর্কি যুদ্ধবিমানের ওপর চক্কর দিচ্ছে বলা ধারণা করা হচ্ছে।
এর আগে ইরানভিত্তিক সংবাদমাধ্যম প্রেসটিভি এক প্রতিবেদনে জানায়, দুই সপ্তাহ আগে সাইপ্রাসের জলসীমায় গবেষণায় জড়িত একটি ইসরায়েলি জাহাজকে ওই এলাকা ছাড়তে বাধ্য করে তুরস্ক। এ সময় ইসরায়েলের জাহাজকে তাড়া করে তুর্কি নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ।
পাইপের সাহায্যে ইসরায়েল থেকে ইউরোপে প্রাকৃতিক গ্যাস সরবরাহের এক প্রকল্পে ওই গবেষণা জাহাজ নিযুক্ত ছিল। কিন্তু সাইপ্রাসের জলসীমায় ইসরায়েলি জাহাজের উপস্থিতি স্বাভাবিকভাবে নেয়নি তুরস্ক। ফলে ওই জাহাজ তাড়া করে তুর্কি নৌবাহিনী এবং সেখান থেকে তাদের চলে যেতে বাধ্য করে। এতে ইসরায়েলের গ্যাস সরবরাহ প্রকল্প হুমকির মধ্যে পড়েছে।

এই বিভাগের আরো খবর