শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

ঝালকাঠি আজকাল
৬৬

শীত আয়োজন

ডিম সবজির চিতই পিঠা

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২০  


উপকরণ: আতপ চালের গুঁড়া ২৫০ গ্রাম, কর্ণফ্লাওয়ার ১ টেবিল চামচ, ময়দা ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ডিম  ৪টি, বরবটি কুঁচি করা ১ কাপ, গাজর কুঁচি করা ১ কাপ, কাঁচা মরিচ কুঁচি ২ চা চামচ, পেঁয়াজ কুঁচি  আধা কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, ধনেপাতা কুঁচি ৩ টেবিল চামচ, পুদিনা পাতা কুঁচি ১ চা চামচ, পানি পরিমাণ মতো।

প্রণালী: আতপ চালের গুঁড়া, কর্ণফ্লাওয়ার আর ময়দা ভালো করে মিশিয়ে নিন। তারপর সামান্য পানি দিয়ে ৩০ থেকে ৪০ মিনিট ভিজিয়ে রাখুন। আবার এর মধ্যে ডিম ৪টি ভেঙে মিশিয়ে নিন। ডিমগুলো ভালো করে হাত দিয়ে মেশান যেন কোনো প্রকার গুটি গুটি না থাকে এবং ভেজানো চালের গুঁড়ার সঙ্গে খুব ভালোভাবে মিশে যায়। 

তারপর এর মধ্যে একে একে বরবটি, গাজর কুঁচি, পেঁয়াজ কুঁচি, কাঁচামরিচ কুঁচি, আদা বাটা, রসুন বাটা, ধনেপাতা কুঁচি, পুদিনা পাতা কুঁচি, স্বাদমতো লবণ দিয়ে মাখিয়ে নিন। চুলায় মাটির পাতিল গরম হতে দিন। গরম হয়ে এলে একটি কাপড়ে তেল লাগিয়ে তা দিয়ে পাতিলে তেল মাখিয়ে নিন। 

এবার চামচের সাহায্যে মিশ্রণটি দিয়ে দিন এবং একটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। এসময় চুলার আঁচ মৃদু থেকে একটু বেশি থাকবে। এভাবেই একটি একটি করে বানিয়ে পরিবেশন করুন মজাদার ডিম সবজির চিতই পিঠা।