সোমবার   ২০ জানুয়ারি ২০২০   মাঘ ৬ ১৪২৬   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

ঝালকাঠি আজকাল
১৮

টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ গ্রেটা থানবার্গ

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৯  

 

১৬ বছর বয়সী গ্রেটা থানবার্গকে ‘পারসন অব দ্য ইয়ার-২০১৯’ হিসেবে বেছে নিয়েছে বিখ্যাত টাইম ম্যাগাজিন। এর আগে সুইডিশ এ কিশোরী ‘বিকল্প নোবেল’ সম্মাননা ‘রাইট লাইভলিহুড পুরস্কার-২০১৯’-এও ভূষিত হয়েছিলেন।
বুধবার (১১ ডিসেম্বর) ম্যাগাজিনটি পারসন অব দ্য ইয়ার হিসেবে গ্রেটার নাম ঘোষণা করে।
আগামী বছরের জানুয়ারিতে ১৭ বছরে পা দেবেন থানবার্গ। জলবায়ু সঙ্কট নিরসনে কার্যকর এবং দ্রুত পদক্ষেপ নিতে তিনি বিশ্বনেতাদের প্রতি অব্যাহতভাবে আহ্বান জানিয়ে আসছেন।
গত বছরের আগস্টে নিজ দেশের সংসদের সামনে পরিবেশ রক্ষার দাবিতে আন্দোলনে নামেন সুইডিশ কিশোরী গ্রেটা থানবার্গ। আন্দোলনের নাম দেওয়া হয় ‘স্কুল স্ট্রাইক ফর ক্লাইমেট’। এর পরপরই সাড়া পড়ে যায় সারা বিশ্বে। তাকে দেখে অনুপ্রাণিত হয়ে রাস্তায় নামে স্কুল-কলেজের হাজারো শিক্ষার্থী। ফলে গত এপ্রিলেই বিখ্যাত টাইম ম্যাগাজিন প্রভাবশালী ১০০ জনের তালিকায় স্থান দিয়েছিল তাকে।

পরিবেশ রক্ষায় সুইডিশ এই কিশোরী হয়ে উঠেছেন বিশ্বের অন্যতম দাপুটে কণ্ঠস্বর। এ কারণে তাকে ইতোমধ্যে ‘নেক্সট জেনারেশন লিডার’ হিসেবে আখ্যা দিতে শুরু করেছেন অনেকেই।

২৩ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে জলবায়ু বিষয়ক অধিবেশনে অংশ নেন গ্রেটা থানবার্গ। সেখানে দেওয়া তার জ্বালাময়ী বক্তব্য আলোড়ন সৃষ্টি করে বিশ্বজুড়ে। সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে ‘হাউ ডেয়ার ইউ’ হ্যাশট্যাগ দিয়ে তাকে সমর্থন জানান অনেকে। এই কিশোরীর ডাকে সাড়া দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয়েছে জলবায়ু পরিবর্তন প্রতিরোধের আন্দোলন, তাতে যোগ দিয়েছে সব বয়সী মানুষ।

‘পারসন অব দ্য ইয়ার’ শিরোনামে প্রতি বছর শেষে আলোচিত ব্যক্তিত্ব নির্বাচন করে যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী টাইম।

এই বিভাগের আরো খবর