• বুধবার   ০২ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৭

  • || ১৬ রবিউস সানি ১৪৪২

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
পার্বত্য শান্তিচুক্তি বিশ্বে দৃষ্টান্ত হয়ে থাকবে: রাষ্ট্রপতি সরকার পার্বত্য চট্টগ্রামসহ সর্বত্র শান্তি বজায় রাখতে বদ্ধপরিকর ব্যান্ডউইথ কিনবে সৌদি-ভারত-নেপাল-ভুটান, প্রধানমন্ত্রীর উচ্ছ্বাস মহান বিজয়ের মাস শুরু এইডস রোগ নির্মূল করার জন্য সরকার প্রতিশ্রুতিবদ্ধ: প্রধানমন্ত্রী সারাদেশে রেল যোগাযোগ গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু রেল সেতুর নির্মাণ কাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে বিতর্কের পিছনে ভিন্ন উদ্দেশ্য আছে- কাদের সৌদি সহায়তায় আটটি ‘আইকনিক মসজিদ’ নির্মাণ হবে : প্রধানমন্ত্রী

টমেটোর খোসা ছাড়ানোর সহজ ৩ উপায়

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২০  

ভোরের শিশির জানান দিচ্ছে দরজায় কড়া নাড়ছে শীত। আর শীতের সময়টাতে বিভিন্ন ধরনের সবজি পাওয়া যায় বাজারে। এর মধ্যে টমেটো অন্যতম। এই সবজিটি রান্না কিংবা কাঁচা সবভাবেই খাওয়া যায়। 

কাঁচা সালাদ কিংবা বড় মাছের তরকারিতে বেশ মানিয়ে যায়। তবে টমেটোর খোসা কিন্তু খুবই বিরক্তিকর। সালাদ বা তরকারি রান্না করতে টমেটোর খোসা ছাড়ানোর প্রয়োজন হয় না। তবে সস কিংবা স্যুপ তৈরির জন্য খোসা ছাড়ানোর দরকার হয়।

আর এই টমেটোর খোসা ছাড়ানো নিয়ে অনেক বিপাকে পড়েন। তবে তিনটি খুব সহজ উপায়ে টমেটার খোসা ছাড়িয়ে নিতে পারবেন। জেনে নিন পদ্ধতিগুলো-

প্রথম পদ্ধতি
সিদ্ধ করে খুব সহজেই টমেটোর খোসা ছাড়াতে পারেন। টমেটো সিদ্ধ করার পর খোসাগুলো খুব সহজেই আলাদা হয়ে যায়।  

টমেটো ধুয়ে প্যানে দেয়ার আগে মাঝ বরাবর ছুরি দিয়ে এক্স আকৃতি করে আঁচড় দিন। অল্প কিছুক্ষণের মধ্যেই দেখবেন এক্স অংশটির খোসা উঠে আসতে শুরু করেছে।সঙ্গে সঙ্গে নামিয়ে বরফ-ঠাণ্ডা পানিভর্তি পাত্রে ডুবিয়ে দিন টমেটো। ছুরির সাহায্যে এ অংশ থেকে খোসা ছাড়িয়ে নিন।

দ্বিতীয় পদ্ধতি
টমেটো মাঝ থেকে অর্ধেক করে কেটে একটি ট্রেতে বেকিং সিট বসিয়ে কাটা অংশটি নিচের দিকে মুখ করে রাখুন। ৪২৫ ডিগ্রি ফারেনহাইটে ৩০ থেকে ৩৫ মিনিট রাখুন অভেনে। সামান্য ঠান্ডা হলে খোসা ছাড়িয়ে নিন। 

তৃতীয় পদ্ধতি
আস্ত টমেটো ডিপ ফ্রিজে রেখে কয়েক ঘণ্টা পর ঠান্ডা টমেটো মুখবন্ধ ফ্রিজার ব্যাগে রেখে দিন। খোসা ছাড়ানোর আগে বের করে গরম পানি দিয়ে ধুয়ে সঙ্গে সঙ্গে ছাড়িয়ে ফেলুন খোসা।

ঝালকাঠি আজকাল