• বুধবার   ০২ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৭

  • || ১৬ রবিউস সানি ১৪৪২

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
পার্বত্য শান্তিচুক্তি বিশ্বে দৃষ্টান্ত হয়ে থাকবে: রাষ্ট্রপতি সরকার পার্বত্য চট্টগ্রামসহ সর্বত্র শান্তি বজায় রাখতে বদ্ধপরিকর ব্যান্ডউইথ কিনবে সৌদি-ভারত-নেপাল-ভুটান, প্রধানমন্ত্রীর উচ্ছ্বাস মহান বিজয়ের মাস শুরু এইডস রোগ নির্মূল করার জন্য সরকার প্রতিশ্রুতিবদ্ধ: প্রধানমন্ত্রী সারাদেশে রেল যোগাযোগ গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু রেল সেতুর নির্মাণ কাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে বিতর্কের পিছনে ভিন্ন উদ্দেশ্য আছে- কাদের সৌদি সহায়তায় আটটি ‘আইকনিক মসজিদ’ নির্মাণ হবে : প্রধানমন্ত্রী

ঝালকাঠিতে নিরাপদ উদ্যাণতাত্বিক ফসলের উপর কৃষকদের প্রশিক্ষণ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৩ জুন ২০২০  

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি সদর উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের প্রশিক্ষণ কেন্দ্র ঝালকাঠির কৃষি অঞ্চলখ্যাত নবগ্রাম ইউনিয়নের কৃষক কৃষানীদের নিয়ে আজ ১৩ই জুন শনিবার ২ ব্যাচে ২৫ জন করে ৫০ জন কৃষক-কৃষাণীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। নিরাপদ উদ্যাণতাত্বিক ফসল সংগ্রহ পরবর্তী প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের আওতায় খরিপ-১ মৌসুমে এই প্রশিক্ষণ জেলা  কৃষি সম্প্রসারণ বিভাগ আয়োজন করেছে।
    
উৎপাদনের কৌশল, পোকা মাকর দমন এবং বাজারজাত করণের উপর কৃষি বিভাগরে জেলা উপ-পরিচালক মোঃ ফজলুল হক, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মোঃ মনিরুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার রিফাত সিকদার,উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তানজিলা আহম্মেদ ও উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান প্রশিক্ষণ পরিচালনা করেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ ফজলুল হক বলেন, খরিপ-১ মৌসুমে আওতায় কৃষক কৃষানীদের প্রশিক্ষণ দিয়ে লতা জাতীয় ফসল কুমরো, লাউ, চিচিংগা, বরবটি, করোলা, ও কাকড়লসহ নানা ধরণের ফসল উৎপাদনের কৌশল, পোকা মাকর দমন এবং বাজারজাত করণের উপর ধারনা প্রদান করা হয়েছে। এ প্রশিক্ষণের ফলে কৃষকরা রোগ বালাই মুক্ত সবজি উৎপাদন করতে পারবে।

ঝালকাঠি আজকাল