• শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১০ ১৪২৭

  • || ০৮ সফর ১৪৪২

ঝালকাঠি আজকাল
৩১৩

ঝালকাঠিতে কৃষকদের মাঝে বিভিন্ন ধরণের মেশিন বিতরণ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৪ জুন ২০২০  

ঝালকাঠি প্রতিনিধি: সরকার পরিচালনা বাজেটের আওতায় ২০১৯/২০ অর্থবছেরে ৫০% উন্নয়ন সহায়তায় ভর্তুকী মূল্যে ঝালকাঠি জেলায় কৃষকদেরকে যান্ত্রিক চাষাবাদে উদ্ভুদ্ধ করার জন্য বিভিন্ন ধরণের মেশিন বিতরণ শুরু হয়েছে। বৃহস্পতিবার ঝালকাঠি সদর উপজেলা পরিষদ চত্তরে ধানকাটার রিপার মেশিন বিতরণ করা হয়েছে। ঝালকাঠির সদর উপজেলার শ্রীমন্ত্রকাঠী গ্রামের পলাশ মন্ডল এই মেশিন ক্রয় করেছেন। ১লক্ষ ৮০ হাজার টাকা মূল্যের এই মেশিনটি ক্ষেত্রে সরকার ৯০ হাজার টাকা ভর্তুকী দিয়েছে এবং কৃষক ৯০ হাজার টাকা দিয়েছেন। সকাল ১১টায় উপজেলা চেয়ারম্যান খান আরিফুর রহমান কৃষক পলাশ মন্ডলের হাতে এই মেশিনটি ও দলিল হস্তান্তর করেন।
 

এ সময় উপজলে নির্বাহী কর্মকর্তা রোজী আকতার, উপজেলা কৃষি অফিসার রিফাত শিকাদার, শেখেরহাট ইউনিয়নের চেয়ারম্যান নরুল আমিন সুরুজসহ, মেশিন প্রস্তুতকারী আলিম ইন্ড্রাসট্রিজ এর কর্মকর্তা উপস্থিত ছিলেন।
 

এই মেশিন ব্যবহারের ফলে কৃষকের ধান কাটার ক্ষেত্রে সময় এবং অর্থ সাশ্রয় হয়। এক বিঘা জমি ধান কাটতে ৪ হাজার টাকা কৃষান মজুরী দিতে হয় এবং ধান কাটার জন্যক ৮জন শ্রমিকের একদিন সময় লাগে।  সে ক্ষেত্রে এই মেশিন ৪৫ মিনিটে এক লিটার জ্বালানী খরচ দিয়ে এক বিঘা জমির ধান কাটতে পারে।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাদ্দকৃত অনুদানের টাকা মসজিদের ইমাম ও মোয়াজ্জিনের মাঝে বিতরণ করা হয়েছে। ঝালকাঠি জেলার ৪টি উপজেলায় ২২৩২টি মসজিদের ইমাম ও মোয়াজ্জিনের জন্য সরকার ৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদান করেছে। বর্তমানে বিভিন্ন উপজেলায় মসজিদের পরিচালনা কমিটির কর্মকর্তাদের হাতে এই সহায়তা চেক বিতরণ করা হচ্ছে। বৃহস্পতিবার সকাল ১১টায় সদর উপজেলা পরিষদ মিলনায়তনে চেক বিতরণের পূর্বে উপজেলা চেয়ারম্যান খান আরিফুর রহমান মসজিদের ইমাম ও মুয়াজ্জিনদের সাথে মতবিনিময় করেন।

ঝালকাঠি আজকাল
উপজেলা বিভাগের পাঠকপ্রিয় খবর