• সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৫ ১৪২৭

  • || ০৩ সফর ১৪৪২

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
শীতে করোনা পরিস্থিতি অবনতির ইঙ্গিত, এখনই প্রস্তুতির নির্দেশ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন : প্রধানমন্ত্রী অফিসের সামনে নেতাকর্মীদের মাথা ফাটিয়ে আন্দোলন করে বিএনপি প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে বিভিন্ন ব্যাংকের অনুদান করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩২, শনাক্ত ১৫৬৭ দেশে-বিদেশে ইসলাম প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন আল্লামা শফী আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন : প্রধানমন্ত্রী সীমান্তহত্যা বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৫৯৩ পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক কমানোর চিন্তা: অর্থমন্ত্রী
৯৪

রান্নাবান্না

জামালপুরের মাংসের পিঠালি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২০  

উপকরণ: গরু অথবা খাসির মাংস ২ কেজি, হলুদের গুঁড়া আধা চা চামচ, মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, ভাজা জিরার গুঁড়া ১ টেবিল, গরম মসলার গুঁড়া ২ চা চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা বাটা দেড় টেবিল চামচ, মৌরি ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, লবণ স্বাদমতো, তেল আধা কাপ, পোলাওয়ের চাল কোয়ার্টার কাপ, কাঁচামরিচ কয়েকটি। 

বাগাড়ের উপকরণ: তেল ৩ টেবিল চামচ, জিরা ১ চা চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ। 

প্রণালী: পিঠালি তৈরির ক্ষেত্রে মাংস নির্বাচন গুরুত্বপূর্ণ। পিঠালির জন্য মাংসের টুকরো বড় করে কাটুন। সঙ্গে চর্বি ও হাড় অবশ্যই থাকতে হবে। একটি বড় বাটিতে মাংসের টুকরার সঙ্গে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, ভাজা জিরার গুঁড়া, গরম মসলার গুঁড়া, রসুন বাটা, আদা বাটা, মৌরি, পেঁয়াজ কুচি, লবণ ও তেল মেখে নিন ভালো করে। যে হাঁড়িতে রান্না করবেন সেই হাঁড়ি চুলায় চাপিয়ে মশলাসহ মাংস দিয়ে দিন। আধা কাপ পানি দিয়ে বাটি ধুয়ে সেই পানিও দিয়ে দিন হাঁড়িতে। এবার ভালো করে জ্বাল দিতে থাকুন মাংস। প্রায় ৪০ মিনিট কষিয়ে নিন। এবার সাড়ে ৩ কাপ পানি দিন হাঁড়িতে। এই তরকারিতে ঝোল থাকে বেশ অনেকটা। ঢাকনা দিয়ে ঢেকে দিন হাঁড়ি। মাংস সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। সিদ্ধ হয়ে গেলে পোলাওয়ের চালের গুঁড়া পানিতে গুলে দিয়ে দিন।

পোলাওয়ের চাল কয়েক ঘণ্টা পানিতে ভিজিয়ে রেখে ছেঁকে ব্লেন্ডারে আধা ভাঙা করে নিতে পারেন। আবার বাজার থেকে চালের গুঁড়া কিনেও ব্যবহার করতে পারেন। চালের গুঁড়া মিশ্রিত পানি অল্প অল্প করে ঢেলে নাড়তে থাকুন মাংস। পুরো পানি দিয়ে দেয়ার পর অনবরত নাড়তে হবে ৫ মিনিট। আস্ত কাঁচামরিচ দিয়ে দিন।

অন্য আরেকটি চুলায় বাগাড়ের উপকরণ ভেজে নিন। বাদামি হয়ে গেলে চুলায় থাকা মাংসের হাঁড়িতে সরাসরি দিয়ে দিন। নেড়েচেড়ে নামিয়ে নিন চুলা থেকে। পিঠালির ঝোল একটু ঘন হবে। ব্যস, হয়ে গেলো। এবার গরম গরম পরিবেশন করুন মজাদার মাংসের পিঠালি।

ঝালকাঠি আজকাল
ঘর কন্যা বিভাগের পাঠকপ্রিয় খবর