রোববার   ১৮ আগস্ট ২০১৯   ভাদ্র ৩ ১৪২৬   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

ঝালকাঠি আজকাল
৩৯৭৮

জাতির কাছে ক্ষমা চাইতে হবে বিএনপিকে,তবেই খালেদার মুক্তি!

প্রকাশিত: ২৩ মে ২০১৯  

ক্ষমতাসীন আওয়ামী লীগ বিরোধিতা এবং ক্ষমতার স্বাদ গ্রহণ করার জন্যই বিএনপি রাজনীতি করছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। নির্ধারিত রাজনৈতিক লক্ষ্য ও আদর্শ না থাকায় বিএনপির নেতৃত্বাধীন জোটগুলোর রাজনীতিতেও মরিচা পড়েছে বলে মনে করছেন তারা। তাই রাজনৈতিক বলয়ে ফিরতে হলে অতীত অপকর্মের জন্য বিএনপিকে জাতির সামনে ক্ষমা চাইতেও বলেছেন তারা।

দুজন রাজনৈতিক বিশ্লেষকের সাথে বিএনপির রাজনৈতিক দর্শন ও ভবিষ্যৎ যাত্রা নিয়ে আলাপকালে বিষয়গুলোর সম্পর্কে জানা গেছে।

এই বিষয়ে বাম রাজনৈতিক দল গণতান্ত্রিক বাম মোর্চার একজন নেতা বলেন, সাধারণ মানুষের কথা চিন্তা না করে কেবল ক্ষমতাসীনদের বিরোধিতা করা এবং ক্ষমতার স্বাদ নেয়ার জন্যই বিএনপি রাজনীতি করছে। তাদের এসব অনৈতিক মিশন ফাঁস হয়ে যাওয়ায় জনগণ দলটির তরফ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। যার কারণে বিএনপির প্রতি জনসমর্থন শূন্যের কোটায় নেমে এসেছে। তাই জনসমর্থন ফিরে পেতে হলে বিএনপিকে জাতির সামনে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। কারণ এর বিকল্প কিছু নেই আপাতত।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে বিএনপিপন্থী বুদ্ধিজীবী ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমি বিএনপির রাজনৈতিক দর্শনে তুষ্ট হতে পারিনি। দলটিকে প্রথমে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখা বন্ধ করতে হবে। আগে দলকে গোছাতে হবে। মানুষের আস্থার জায়গায় নিয়ে যেতে হবে বিএনপিকে। দেশের প্রতিটি প্রয়োজনে বিএনপিকে নিবেদিত হতে হবে।

তিনি আরো বলেন, বিএনপি স্বাধীনতাবিরোধী দলের সঙ্গে ক্ষমতার ভাগবাটোয়ারা করে দেশ শাসন করেছে। এটির কারণে দলটি কোথাও ঠিক মতো মুখ দেখাতে পারছে না। সুতরাং আগে বিএনপিকে অতীতের সকল অপকর্মের জন্য জাতির কাছে ক্ষমা চাওয়ার বিকল্প নেই। তবেই হয়ত দলের দুর্দশা দূর হতে পারে। এরপর হয়তো মানুষ আবারও দলটিকে বিশ্বাস করলেও করতে পারে।

এই বিভাগের আরো খবর