শনিবার   ১৯ অক্টোবর ২০১৯   কার্তিক ৩ ১৪২৬   ১৯ সফর ১৪৪১

ঝালকাঠি আজকাল
৪৬

চুরির অপবাদ ঘোচাতে `মিলাদ`!

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০১৯  

 

ঝালকাঠির রাজাপুরে আখ চুরির অপবাদ ঘোচাতে মসজিদে মিলাদ দিয়েছেন মো. হান্নান মিস্ত্রী নামে এক ব্যক্তি। উপজেলা সদরের ফাজিল মাদরাসা মসজিদে গতকাল শুক্রবার আসরের নামাজের পর এ মিলাদ অনুষ্ঠিত হয়।
জানা যায়, উপজেলা সদরের ফাজিল মাদরাসা সংলগ্ন জিনাত হোসেন এতিমখানার মাঠে হান্নান মিস্ত্রীর তত্ত্বাবধানে আখ চাষ করে কর্তৃপক্ষ। সেই আখ পরিপক্ক হলে পুরো ক্ষেতের আখ গত মঙ্গলবার পাঁচ হাজার টাকায় বিক্রি করেন এতিমখানার পরিচালক আবুল কালাম। তা কিনে নেন স্থানীয় ব্যবসায়ী আব্দুল বারেক। এর দুই দিন পর আব্দুল বারেক বৃহস্পতিবার ভোরে ক্ষেতে আখ সংগ্রহের জন্য গিয়ে ১২টি আখ কাটা অবস্থায় দেখতে পান। তখন সেখানে হান্নান মিস্ত্রী উপস্থিত ছিলেন। পরে আখ কাটার বিষয়ে আব্দুল বারেক হান্নান মিস্ত্রির কাছে জানতে চাইলে হান্নান বিষয়টি অস্বীকার করেন। এ নিয়ে দুজনের মধ্যে বাকবিতণ্ডা হয়। পরে এতিমখানার পরিচালক বিষয়টি নিষ্পত্তির জন্য দুজনকেই পরে দেখা করতে বলেন।
এরপর স্থানীয়রা এবং এতিমখানার পরিচালক সিদ্ধান্ত নেন যে, আব্দুল বারেক ও হান্নান মিস্ত্রী দুজনই ঝালকাঠির নেছারাবাদ হযরত কায়েদ সাহেব এর মাজারে যাবেন এবং সেখানে গিয়ে যে যার কথা বলবেন। কিন্তু হান্নান মিস্ত্রী মাজারে যেতে অস্বীকার করেন। এরপর রাজাপুর ফাজিল মাদরাসার মসজিদে ৫ কেজি জিলাপি দিয়ে মিলাদের আয়োজন করেন হান্নান। 
মিলাদে অংশ নেওয়া মুসল্লি মোসলেম আলী বলেন, এমন মিলাদ জীবনেও পড়িনি। মিলাদের বিষয়বস্তু প্রথমে বুঝতেই পারিনি। পরে বুঝতে পেরে সবাই খুব হাসাহাসি করেছে।
আখ ক্রেতা আব্দুল বারেক বলেন, ভোরবেলা আমি যখন ক্ষেতে যাই, তখন সেখানে হান্নান ছাড়া আর কেউ ছিল না এবং হান্নানের হাতে একটি দা ছিল। এ ছাড়া আখগুলো একটু আগেই যে কাটা হয়েছে তার চিহ্ন স্পস্ট ছিল। পরে আমি স্থানীয়দের নিয়ে দেখালে তারাও বিষয়টি দেখেন। আমি নিশ্চিত, ক্ষেতের তত্ত্বাবধায়ক হান্নানই ১২টি আখ কেটেছে এবং তা থেকে ৫টি আখ সরিয়ে নিয়েছে। আমি এসে যাওয়ায় বাকিগুলো নিতে পারেনি। 
হান্নান মিস্ত্রীর এ বিষয়ে কাছে জানতে চাইলে তিনি বলেন, আখ কাটার বিষয়ে আমি কিছুই জানি না। তবে আমাকে চোর বলায়, আমি মনে বড় কষ্ট পেয়েছি। তাই আমি মসজিদে মিলাদের আয়োজন করেছি। আল্লাহ্ যেন আমাদের সবাইকে হেদায়েত দান করেন, সেটাই ছিল মিলাদের মূল উদ্দেশ্য।

এই বিভাগের আরো খবর