• বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৮ ১৪২৭

  • || ০৫ সফর ১৪৪২

ঝালকাঠি আজকাল
১০১

গাছের পিঁপড়া ও পোকা দূর করার ঘরোয়া উপায়

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৬ আগস্ট ২০২০  

ইট পাথরে ঘেরা এও শহরে সবুজের ছোঁয়া পেতে অনেকেই বারান্দা কিংবা ছাদে বাগান করে থাকেন। বাগানে সকাল-বিকেল গাছে পানি দেয়া ছাড়াও নানা রকম পরিচর্যার মধ্য দিয়েই অনেকের সুন্দর সময় কেটে যায়।

তবে গাছের যত্নে শুধু পানি ও সার দিলেই হবে না। খেয়াল রাখতে হবে পিঁপড়া ও পোকামাকড়ের দিকেও। গাছে যদি পিঁপড়া ও পোকার আক্রমণ হয় তাহলে গাছ ধীরে ধীরে মরে যায়। তাই এই করোনাকালে বাইরে যাওয়ার ঝামেলা এড়াতে ঘরেই তৈরি করে নিন গাছের পিঁপড়া ও পোকা দূর করার কীটনাশক। চলুন জেনে নেয়া যাক কীভাবে রাসায়নিক উপাদান ব্যবহার না করে, ঘরোয়া উপকরণেই গাছের পিঁপড়া ও পোকা দূর করা সম্ভব-

লেবু

লেবুর রসের সঙ্গে পানি মিশিয়ে গাছের পাতা ও ডালে স্প্রে করতে হবে। সপ্তাহে ২ দিন গাছে লেবু পানি দিলে পোকা ও পিঁপড়া দূর হবে।

ডিটারজেন্ট

সামান্য পানিতে ডিটারজেন্ট ভালোভাবে গুলিয়ে গাছের পাতায় স্প্রে করতে হবে। বিকেলের দিকে গাছে ডিটারজেন্ট পানি স্প্রে করা ভালো। পরদিন সকালে পানি দিয়ে গাছের পাতা পরিষ্কার করে নিতে হবে। এভাবে মাসে ৪ থেকে ৫ বার ডিটারজেন্ট পানি দিলে গাছের পোকা ও পিঁপড়া দূর হবে।

এখন যেহেতু ঘন ঘন বৃষ্টি হচ্ছে। শহরে ডেঙ্গুর প্রকোপও বেড়ে গেছে। ফলে গাছের গোড়ায় যেন পানি জমে না থাকে সেই ব্যাপারে সচেতন থাকতে হবে। ডেঙ্গু প্রতিরোধে গাছের যত্ন নেবেন যেভাবে-

> টবের ট্রেতে থাকা পানি নিয়মিত পরিষ্কার করতে হবে।

> প্রয়োজন অনুযায়ী গাছের ডাল-পাতা ছেটে দিতে হবে।

> গাছের গোড়ায় বৃষ্টির পানি জমে থাকলে তা ফেলে দিতে হবে।

> আগাছা পরিষ্কার করতে হবে। তাহলে পোকামাকড়ের আনাগোনাও কমে যাবে।

মনে রাখা জরুরি

অতিরিক্ত পানি গাছের গোড়ায় পচন সৃষ্টি করতে পারে। তাই প্রয়োজন বুঝে গাছে পানি দিতে হবে। সবজির খোসা, ব্যবহৃত টি ব্যাগ, মাছের আঁশ দিয়ে গাছের চমৎকার সার বানানো যায়। ফলে এগুলো ফেলে না দিয়ে প্রাকৃতিক সার হিসেবে গাছের গোড়ায় দিতে পারেন।

ঝালকাঠি আজকাল
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর