• বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৮

  • || ০১ রমজান ১৪৪২

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
শান্তিরক্ষীদের উপযুক্ত প্রশিক্ষণের বিকল্প নেই : প্রধানমন্ত্রী বিশ্বে শান্তি নিশ্চিত করাটাই চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের বিশেষ স্বীকৃতি পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের প্রত্যাবর্তন জলবায়ু কূটনীতিতে নতুন গতির সঞ্চার হবে প্রিন্স ফিলিপের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠিত হয় একাত্তরের ১০ এপ্রিল ডি-৮ সদস্য দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়াতে হবে:প্রধানমন্ত্রী করোনার ক্ষতি কাটিয়ে উঠতে ডি-৮ এর প্রতি প্রধানমন্ত্রী আহ্বান আজ বৈঠকে বসছেন ডি-৮ শীর্ষ নেতারা মানুষ বাঁচাতে আরও কঠোর পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী

গরমে রোগ প্রতিরোধে আখের রস

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২০ মার্চ ২০২১  

দেখতে দেখতেই শীত বিদায় নিয়ে গরম পড়তে শুরু করেছে। এখন থেকে দিন দিন বাড়তে থাকবে সূর্যের উত্তাপও। গরমের এই সময়ে একটু প্রশান্তি পেতে মানুষ নানান পানীয় পান করে থাকেন। নিশ্চয়ই খেয়াল করেছেন, রাস্তার মোড়ে মোড়ে এখন আখের রস বিক্রির তোড়জোর চলছে। তৃষ্ণা মেটাতে সেসব স্থানে লোকেদের ভিড়ও কম থাকে না।

জানেন কি, সুমিষ্ট আখের রস কেবল তৃষ্ণাই মেটায় না, পাশাপাশি এটি আমাদের শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধেও সহায়তা করে। তাইতো গরমে আখের রস খাওয়া খুব জরুরি। চলুন তবে জেনে নেয়া যাক আখের রসের উপকারিতা-

>> আখের রস রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। ফলে ডায়াবেটিক রোগীরাও নিশ্চিন্তে আখের রস পান করতে পারেন।

>> কিডনি, হৃৎপিণ্ড, মস্তিষ্ক, চোখ ও পাকস্থলী ইত্যাদি কার্যক্ষম রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই রস। এছাড়া বিপাক ও হজমক্রিয়া স্বাভাবিক ও সুস্থ রাখে।

>> আখের রসে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। এই পটাশিয়াম অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্ট হিসেবে কাজ করে, যা হজমে সহায়তা করে এবং হজম সংক্রান্ত সমস্যা দূর করে।

>> আখের রস দেহে বিলুরুবিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং লিভারের সুস্থতায় কাজ করে। আর এ কারণেই অনেক আগে থেকেই জন্ডিসের আয়ুর্বেদিক ওষুধ হিসেবে আখের রস পান করার প্রচলন রয়েছে।

>> আখের রস প্রাকৃতিক অ্যাল্কালাইন যা অ্যান্টিবায়োটিক এজেন্ট হিসেবে কাজ করে এবং কিডনির সুস্থতা নিশ্চিত করতে সহায়তা করে। এছাড়াও আখের রস পানের অভ্যাস বুক জ্বালা পোড়া ধরনের সমস্যা প্রতিরোধ এবং প্রস্রাবের প্রবাহ স্বাভাবিক রাখে।

>> আখের রস ক্যান্সার প্রতিহত করে। গবেষণায় দেখা গেছে, আখের রসে বিদ্যমান ফ্লেভোনস দেহে ক্যান্সারের কোষ বৃদ্ধি ও ছড়ানো প্রতিরোধ করতে বিশেষভাবে কার্যকরী। আখের রসের অ্যান্টিঅক্সিডেন্ট প্রোস্টেট ও স্তন ক্যান্সার প্রতিরোধে সহায়ক।

ঝালকাঠি আজকাল