রোববার   ১৮ আগস্ট ২০১৯   ভাদ্র ৩ ১৪২৬   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

ঝালকাঠি আজকাল
২৯

কোরবানির ঈদকে সামনে রেখে ঝালকাঠিতে কামারপাড়া সরগরম

প্রকাশিত: ৯ আগস্ট ২০১৯  

ঝালকাঠি প্রতিনিধি: সারা বছর অনেকটা অলস সময় কাটালেও কোরবানির ঈদকে সামনে রেখে এখন মহা ব্যস্ততায় ঝালকাঠির কামার পাড়া। কাকডাকা ভোর থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত কামারের দোকানে চলে টুং-ট্যাং শব্দ। তৈরি হচ্ছে দা, বটি, ছুরি ও চাপাতি। অনেকে আবার গরু জবাই ও মাংস কাটার জন্য পুরনো অস্ত্র মেরামতের জন্য ভির করছেন কামারদের দোকানে।

কেউ হাতুড়ি দিয়ে লোহা পেটাচ্ছে, কেউ হপার টানছে। কেউ দিচ্ছে ছুরি, চাপাতি ও বটিতে শান (ধার)। এভাবেই কাজের মধ্যে ডুবে থাকছে ঝালকাঠির কামাররা। কোরবানির ঈদকে সামনে রেখে দম ফেলার সময় পাচ্ছেন না তারা। জেলা সদরের কামারপট্টিসহ চার উপজেলার অর্ধশত স্থানে কামারদের দোকান রয়েছে। কোরবানির পশু জবাই ও মাংস কাটার জন্য অনেক আগে থেকেই দা, বটি, ছুরি ও চাপাতি তৈরির অর্ডার নিয়েছেন কামারেরা।

কামার কালাচাদ বলেন, কোরবানির ঈদের জন্য খুব কাজ বেশি রাত দিন কাজ করছি। নতুন করে নতুন করে অর্ডার নিতে পারছি না।

বিক্রির জন্য দোকানের সামনে সাজিয়ে রাখা হয়েছে তৈরি করা লোহার ধারালো অস্ত্র। স্প্রিং এবং  সাধারণ লোহা  থেকে তৈরি করা এসব  অস্ত্র পছন্দমত কিনছেন ক্রেতারা। দাম একটু বেশি হলেও বেচা-বিক্রি ভাল বলে জানালেন বিক্রেতারা।

কোরবানির সময় লোহার তৈরি ধারালো অস্ত্রের চাহিদা বেশি থাকায় বিক্রিও বেড়ে যায়। এক ঈদের রোজগারে সারা বছর চলতে হয় কামারদের। তাই লোহার মূল্য কমানো দাবি জানিয়েছেন তারা।

 

এই বিভাগের আরো খবর