• সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৫ ১৪২৭

  • || ০৩ সফর ১৪৪২

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
শীতে করোনা পরিস্থিতি অবনতির ইঙ্গিত, এখনই প্রস্তুতির নির্দেশ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন : প্রধানমন্ত্রী অফিসের সামনে নেতাকর্মীদের মাথা ফাটিয়ে আন্দোলন করে বিএনপি প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে বিভিন্ন ব্যাংকের অনুদান করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩২, শনাক্ত ১৫৬৭ দেশে-বিদেশে ইসলাম প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন আল্লামা শফী আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন : প্রধানমন্ত্রী সীমান্তহত্যা বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৫৯৩ পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক কমানোর চিন্তা: অর্থমন্ত্রী
৭৮

কিডনি ও লিভার সুস্থ রাখে যে শাক!

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২০  

গ্রাম বাংলার মাঠে-ঘাটে, পুকুর পাড়ে, পথের ধারের জমিতে অযত্নেই গজিয়ে ওঠে বথুয়া বা বেথো শাক। এই শাক জমিতে আলাদাভাবে চাষ করা হয় না। তবে একটা সময় শুধু শীতকালেই পাওয়া যেত এই শাক। তবে আজকাল মোটামুটি সারাবছরই পাওয়া যায় বেথো শাক। এই শাকের রয়েছে প্রচুর গুণ। শরীরের বিভিন্ন অঙ্গের উপকারে আসে অবহেলিত বেথো শাক।

বেথো শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, অ্যামাইনো অ্যাসিড, ফসফরাস, জিংকের মতো গুরুত্বপূর্ণ উপাদান। এগুলো মানব স্বাস্থ্যের জন্য খুবই প্রয়োজনীয়। এবার জেনে নেওয়া যাক বথুয়া বা বেথো শাকের আশ্চর্য কয়েকটি ওষধিগুণ সম্পর্কে...

* গরম পানি পড়ে ত্বকের কোনও অংশ পুড়ে গেলে বা ফোসকা পড়লে ওই অংশে বেথো শাক বেটে আলতো করে লাগিয়ে দিন। দেখবেন ত্বকের জ্বালা ভাব খুব দ্রুত কমে যাবে।

* মুখে ঘা হলে বেথো শাক চিবিয়ে খেতে পারলে বা হালকা করে রান্না করে খেলে ঘা খুব তাড়াতাড়ি সেরে যাবে।

* প্রস্রাবের সময় যাদের জ্বালা করে, তারা বেথো শাক বেটে তার সঙ্গে ২ চামচ জিরার গুঁড়া, ২ চামচ পাতিলেবুর রস মিশিয়ে শরবত বানিয়ে খেয়ে দেখুন। দিনে অন্তত দু’বার এই শরবত খেতে পারলে এই সমস্যা কেটে যাবে।

* কিডনিতে পাথর হলে প্রতিদিন ১ কাপ বেথো শাক রস খেতে পারলে উপকার পাওয়া যায়।

* ত্বকে শ্বেতির মতো সমস্যা নিরাময়েও বেথো শাক অত্যন্ত কার্যকরী!

* পিত্ত, লিভারের সমস্যা বা মলাশয়ের সমস্যা দূর করতে বেথো শাক খুবই উপকারী।

ঝালকাঠি আজকাল
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর