• শনিবার   ০৬ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
৩ হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগে অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৫ জন, নতুন শনাক্ত ২৪২৩ মানুষকে সুরক্ষিত করতে প্রাণপণে চেষ্টা করছি: প্রধানমন্ত্রী সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারে প্রধানমন্ত্রীর তিন প্রস্তাব করোনা ও আম্পান মোকাবেলা অন্যদের শিক্ষা দিতে পারে দেশে আরও ২৬৯৫ করোনা রোগী শনাক্ত, নতুন মৃত্যু ৩৭ যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী দেশের প্রথম ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন গ্লোবাল ভ্যাকসিন সামিটে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী মানুষ যাতে বাঁচতে পারে সেজন্যই এই সিদ্ধান্ত: প্রধানমন্ত্রী
৮১

করোনা: বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভার্চুয়াল অধিবেশন

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৮ মে ২০২০  

করোনাভাইরাস মহামারী নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে টানাপোড়েনের মধ্যে দুইদিনের ভার্চুয়াল অধিবেশন শুরু করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোমবার (১৮ মে) থেকে অধিবেশন শুরুর কথা জানায় বার্তা সংস্থা এএফপি। 

 এএফপি জানিয়েছে, করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় জোরালো পদক্ষেপ নেয়ার ক্ষেত্রে চীন-যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব বাধা হয়ে দাঁড়াতে পারে। তবে সদস্য দেশগুলোর ঐকমত্যের ভিত্তিতে একটি প্রস্তাব গ্রহণের বিষয়েও আশা রয়েছে। ডব্লিউএইচওর এটাই প্রথম ভার্চুয়াল অধিবেশন।

উত্তেজনা সত্ত্বেও সদস্য দেশগুলো মহামারির বিরুদ্ধে একটি সম্মিলিত প্রতিক্রিয়ার আহ্বান জানিয়ে ঐকমত্যের মাধ্যমে একটি প্রস্তাব গ্রহণ করার বিষয়ে আশাবাদী। এ প্রস্তাব আনছে ইউরোপিয়ান ইউনিয়ন। তারা কোভিড সংকট নিয়ে আন্তর্জাতিক প্রতিক্রিয়ার নিরপেক্ষ, স্বাধীন এবং ব্যাপক মূল্যায়ন করার আহ্বান জানিয়েছে।


বেশ কয়েক দিন ধরে আলোচনার পর প্রস্তাবটি অনুমোদনের জন্য একটি অস্থায়ী চুক্তি সম্পাদিত হয়েছে, যাতে করোনাভাইরাস পরীক্ষা, চিকিৎসা সরঞ্জাম, সম্ভাব্য চিকিৎসা ও সম্ভাব্য ভবিষ্যতের ভ্যাকসিনের জন্য আরও ন্যায়সংগত প্রাপ্তির আহ্বান জানানো হয়।

একটি সূত্র এএফপিকে বলেছে, সংস্থাটির সক্ষমতা বিবেচনায় পুনর্গঠনের বিষয়টিও দেশগুলো উড়িয়ে দেয়নি। এ ছাড়া প্রস্তাবে ভাইরাসটির উৎস সন্ধানে আন্তর্জাতিক অন্যান্য সংস্থার সঙ্গে কাজের কথাও রাখা হয়েছে।
যদিও কূটনীতিকেরা খসড়া প্রস্তাবে নীতিগতভাবে একমত হয়েছেন, তবে পর্যবেক্ষকেরা উদ্বেগ প্রকাশ করেছেন যে বর্তমান রাজনৈতিক পরিবেশ কিছু ঐকমত্য ভেঙে দেওয়ার পথ বেছে নিতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধিবেশন সাধারণত তিন সপ্তাহব্যাপী হয়ে থাকে। তবে এবার শুধু করোনাভাইরাস নিয়ে আলোচনার জন্য দুই দিনের ভার্চ্যুয়াল অধিবেশন হচ্ছে। বিশ্বে করোনাভাইরাসে ৪৭ লাখ মানুষ সংক্রমিত হয়েছেন আর মারা গেছেন ৩ লাখ ১০ হাজার মানুষ।

এবারের অধিবেশনে কয়েকজন রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধান, স্বাস্থ্যমন্ত্রী ও অন্যান্য শীর্ষ নেতৃত্ব যুক্ত হচ্ছেন।

গত শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, ১৯৪৮ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠার পর থেকে এ সম্মেলন অন্যতম গুরুত্বপূর্ণ আয়োজন হতে যাচ্ছে।

খবরে বলা হয়, সম্মেলনে বর্তমান পরিস্থিতি মোকাবিলায় বৈশ্বিক পদক্ষেপ-সংক্রান্ত কোনো চুক্তিতে পৌঁছানোর বিষয়টিতে বিশ্বের বড় দুই অর্থনীতির দেশের মধ্যে দ্বন্দ্বের বিষয়টি হুমকি হয়ে রয়েছে।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার কথা বলেছেন। 

গতবছর চীনের উহান থেকে করোনাভাইরাস উৎপত্তির পর থেকে তাদের ভূমিকা নিয়ে সমালোচনায় মুখর ট্রাম্প। 

ভাইরাসটি চীনা ল্যাবে উৎপত্তি হয়েছে—এমন প্রমাণহীন দাবিও করেছেন তিনি। চীনের হয়ে কাজ করার ও মহামারির বিষয়টিকে প্রথম দিকে গুরুত্ব না দেয়ার অভিযোগে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অর্থায়ন বন্ধের ঘোষণাও দেন ট্রাম্প।

সোমবার (১৮ মে) ওয়ার্ল্ডো মিটারের দেয়া তথ্যানুযায়ী, এখন পর্যন্ত ভাইরাসটি শনাক্ত হয়েছে মোট ৪৮ লাখ ১ হাজার ৮৭৫ জনের শরীরে। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৩ লাখ ১৬ হাজার ৬৭১ জন। এছাড়া আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ১৮ লাখ ৫৮ হাজার ১৭০ জন। বর্তমানে ভাইরাসের উপস্থিতি থাকা ২৬ লাখ ২৭ হাজার ৩৪ জনের মধ্যে গুরুতর অবস্থায় রয়েছেন ৪৪ হাজার ৮১৭ জন

তবে আশার খবর অনেক দেশ ভাইরাসটির বিস্তার রোধে সফল; সুস্থ হয়েছে ১৮ লাখের বেশি মানুষ।

ঝালকাঠি আজকাল
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর