• রোববার   ০৭ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৩ ১৪২৭

  • || ২৩ রজব ১৪৪২

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
করোনা মোকাবিলায় সফল তিন সরকারপ্রধানের একজন শেখ হাসিনা করোনার ভ্যাকসিন নিলেন প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে গবেষণা ও বিজ্ঞানের বিবর্তন অপরিহার্য: প্রধানমন্ত্রী করোনা পারে নাই, আর কেউ অগ্রযাত্রা থামাতে পারবে না: প্রধানমন্ত্রী ‘অবৈধভাবে যারা ক্ষমতায় বসে তারাই দেশকে অস্থিতিশীল করে’ দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে: প্রধানমন্ত্রী চার মাসে ‘অবশ্যই’ ৪৪২ প্রকল্প সমাপ্তির নির্দেশ প্রধানমন্ত্রীর সরকারি ব্যয়ে স্বচ্ছতা নিশ্চিত করতে সিএজি’র প্রতি আহ্বান আরো টিকা কেনার টাকা প্রস্তুত রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষকে খাদ্য সরবরাহ-সময়মতো ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী

রান্নাবান্না

কচু ফুলের ভাজি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২১  

কচুর পাতা, ডাটা, লতি, শিকড় সবই সবজি হিসেবে খাওয়া যায়। চিংড়ি মাছ বা নারকেলের দুধ কতভাবেই না এই সবজি আমরা খেয়ে থাকি। তবে এর ফুল খেয়েছেন কি কখনো? বর্ষাকালে কচুর ফুল ফুটে। গ্রামে এখানে সেখানে কচু গাছ দেখা যায়। 

কচুর ফুল রান্না করাটা কিন্তু অনেক সহজ এবং খেতেও ভীষণ মজা। যেমন মজা তেমনি অনেক উপকারী এই ফুল। চাইলে যেকোনো মাছ দিয়ে এটা রান্না করে খেতে পারেন। তবে আজ আমি এটি চিংড়ি মাছ দিয়ে রান্না করবো। চলুন তবে জেনে নেয়া যাক ভিন্ন স্বাদের কচু ফুলের ভাজির রেসিপিটি-

উপকরণ: কচুর ফুল ২০টি,  ছোট চিংড়ি আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি পাঁচ কোয়া, হলুদ গুঁড়া এক চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, কাঁচা মরিচ ফালি ১৫ থেকে ২০টি, লবণ স্বাদ মতো, পানি পরিমান মতো, তেল তিন টেবিল চামচ, আস্ত জিরা আধা চা চামচ।    

প্রণালী: প্রথমে কচুর ফুলগুলো পরিষ্কার করে নিন। এবার পানিতে লবণ ও হলুদ গুঁড়া দিয়ে ফুটিয়ে নিন। পানি ফুটে উঠলে তাতে কচুর ফুলগুলো দিয়ে কিছুক্ষণ সিদ্ধ করে পানি ছেঁকে রাখুন।   

এবার একটি প্যানে তেল গরম করে আস্ত জিরা ফোঁড়ন দিন। পেঁয়াজ, রসুন কুচি ও কাঁচা মরিচ ফালি দিয়ে হালকা লাল করে ভাজুন। অল্প পানি দিয়ে সব মশলা, লবণ ও চিংড়ি দিয়ে ভালোভাবে কষাতে হবে। এবার কচুর ফুলগুলো দিয়ে সব কিছুর সঙ্গে মিশিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে গেলে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার কচুর ফুল ভাজি।  

ঝালকাঠি আজকাল