বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৫ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

ঝালকাঠি আজকাল
৩৩

ইমিগ্রেশনের সময় এখনই, ৩ বছরে ১০ লাখ অভিবাসী নেবে কানাডা

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

আপনি কি কখনো কানাডায় ইমিগ্রেশনের কথা ভেবেছেন। তাহলে আপনার ব্যাগ প্যাকিং শুরু করার জন্য এখনই ভাল সময়। কানাডার সংসদ আগামী তিন বছরে এক মিলিয়নেরও বেশি নতুন স্থায়ী বাসিন্দাকে যুক্ত করার পরিকল্পনা ঘোষণা করেছে।


এক পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৭ সালে ২ লাখ ৮৬ হাজারের বেশি মানুষ কানাডায় স্থায়ী বাসিন্দা হওয়ার সুযোগ পেয়েছে। ২০১৯ সালে এ সংখ্যাটি ৩ লাখ ৫০ হাজারে-এ পৌঁছাতে পারে। এছাড়া  ২০২০ সালে ৩ লাখ ৬০ হাজার, এবং ২০২১ সালে ৩ লাখ ৭০ হাজার অভিবাসীকে স্থায়ী বাসিন্দা হওয়ার সুযোগ দেবে কানাডা।

কানাডার ইমিগ্রেশন, শরণার্থী ও নাগরিকত্বমন্ত্রী (আইআরসিসি) আহমেদ হুসেন সংসদে একটি রিপোর্ট প্রকাশ করে বলেছেন, ‘আমরা সব সময় নতুন আসা নাগরিকদের স্বাগত জানিয়েছি তাদের জন্য কানাডা একটি শক্তিশালী দেশে পরিণত হয়েছে।’

৪০ বছর বয়সী আহমেদ হুসেইন নিজেই যুদ্ধ বিধ্বস্ত সোমালিয়া থেকে ১৬ বছর বয়সে কানাডায় পালিয়ে এসেছিলেন। তিনি আরও জানান, এ শ্রমশক্তি বাড়ার সঙ্গে সঙ্গে কানাডার বয়স্ক জনসংখ্যা এবং হ্রাসপ্রাপ্ত জন্মের হার বৃদ্ধিতে সহায়তা করবে।

এক প্রতিবেদনে জানা যায়, ১৯৯০ সাল থেকে এখন পর্যন্ত প্রায় বিশ্বের প্রায় ৬০ লাখ মানুষ কানাডায় নাগরিকত্ব পেয়েছে। কানাডার জনসংখ্যার প্রতি ৫ জনের ১ জন অভিবাসী। নতুন বাসিন্দাদের প্রতি কানাডার বন্ধুত্বপূর্ণ অবস্থান এখন বিশ্ব স্বীকৃত।  শরণার্থীদের সুরক্ষা দেওয়ার জন্য সব সময় দৃঢ়ভাবে কাজ করে কানাডা।

এই বিভাগের আরো খবর