মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ১ ১৪২৬   ১৭ মুহররম ১৪৪১

ঝালকাঠি আজকাল
২২

আমরা দেশের জন্যই কাজ করি: আইএসপিআর পরিচালক

প্রকাশিত: ১৮ আগস্ট ২০১৯  

 


আইএসপিআর পরিচালক লে. কর্নেল আবদুল্লাহ ইবনে যায়েদ বলেছেন, আমরা দেশের জন্যই কাজ করি। একইভাবে সাংবাদিকরাও দেশের জন্য, দেশের মঙ্গলের জন্য কাজ করেন। তাই যে কোন তথ্য সরবরাহের ক্ষেত্রে আমাদের যেমন শতভাগ নিশ্চিত হয়ে করতে হয়, তেমনি সে তথ্য প্রকাশের ক্ষেত্রে গণমাধ্যমকেও দায়িত্বশীল হতে হয়। রবিবার চট্টগ্রাম প্রেস ক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন।

এসময় তিনি আরো বলেন, আইএসপিআর সাংবাদিকদের অথেনটিক তথ্য দিয়ে থাকে। তাই আমাদের যে কোনো তথ্য গণমাধ্যমে সরবরাহের ক্ষেত্রে একটু সময় লাগে। কারণ, যে কোনো তথ্য শতভাগ নিশ্চিত না হয়ে আইএসপিআর দিতে পারে না। একটি তথ্যের উপর নির্ভর করে অনেক কিছুই, আর তা যদি কখনো মিথ্যা প্রমাণিত হয়, তাহলে এর দায়ভারও আমাদের নিতে হয়।  
তিনি বলেন, সাংবাদিকদের দেশপ্রেম নিয়ে নিউজ করতে হবে। কারণ, সাংবাদিকদেরকে সংবাদ মাধ্যমকে মানুষ বিশ্বাস করে। তাই আমরা আগামীতে চেষ্টা করবো দ্রুত তথ্য দিয়ে সাংবাদিকদের সহযোগিতা করার। পাশাপাশি দেশের দ্বিতীয় বৃহত্তম শহর হিসেবে চট্টগ্রামে আইএসপিআর -এর একটি পৃথক কার্যালয় বা মুখপাত্র রাখা যায় কিনা তা নিয়েও ভাবনার সময় এসেছে।  

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ পদাতিকের জিটুআই মেজর আবু সাঈদ গোলাম মওলা, আইএসপিআরের সহকারী পরিচালক নূর ইসলাম, তাপসী রাবেয়া প্রমুখ।
আইএসপিআর ও সাংবাদিকদের মধ্যকার সম্পর্ক ও অন্যান্য বিষয় নিয়ে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস, সহ-সভাপতি সালাউদ্দিন রেজা, সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি নাসির উদ্দিন তোতা, সিনিয়র সাংবাদিক সমীর বড়ুয়া, শামসুল হক হায়দরী, হাসান আকবর, নিরূপম দাশগুপ্ত, ফারুক তাহের প্রমুখ।
সাংবাদিকরা বাংলাদেশ সেনাবাহিনী, নৌ ও বিমানবাহিনী সংশ্লিষ্ট সংবাদের তথ্য, ছবি, ভিডিও ফুটেজ দ্রুত সরবরাহের সুপারিশ করেন। জরুরি মুহূর্তে আইএসপিআরের মুখপাত্রের সঙ্গে সাংবাদিকদের যোগাযোগ সহজতর করলে দেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল হবে। মূলধারার গণমাধ্যমকে সঠিক সময়ে সঠিক সংবাদ দিলে ফেসবুক বা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুল তথ্য বা গুজব ছড়ানোর সুযোগ থাকবে না। এ ক্ষেত্রে আইএসপিআরকে এগিয়ে আসা উচিত বলে মত দেন উপস্থিত সাংবাদিকরা।

এই বিভাগের আরো খবর