• শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১০ ১৪২৭

  • || ০৮ সফর ১৪৪২

ঝালকাঠি আজকাল
৫৮

আজ থেকে শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিচ্ছে টেলিটক

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২০  

দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিনামূল্যে অনলাইন ক্লাসের সুবিধা দিচ্ছে টেলিটক। অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখার জন্যই বৃহস্পতিবার থেকে এমন সুবিধা দেয়া হচ্ছে।

বুধবার টেলিটকের এ উদ্যোগকে নিজের ভেরিফাইড ফেসবুকে সাধুবাদ জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) পরিচালিত বিডিরেন প্ল্যাটফর্ম ব্যবহারকারী দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ সুবিধা পাবেন। বিডিরেনের আওতায় জুম অ্যাপ ব্যবহার করে ফ্রি অনলাইন ক্লাস করা যাবে। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বিডিরেনের ফ্রি জুম ক্লাসের লিংক শিক্ষার্থীদের পাঠাবেন।

প্রতিমাসে ১০০ টাকা রিচার্জের বিনিময়ে এ সুবিধা পাওয়া যাবে। রিচার্জ করা টাকা তার মূল অ্যাকাউন্টে জমা হবে। এই টাকা ভয়েস কল ও ডাটার জন্য ব্যয় করা যাবে। অব্যবহৃত টাকা পরবর্তী রিচার্জে যোগ হবে। তবে ১০০ টাকার নিচে রিচার্জ করলে এবং সিমে ন্যূনতম ডাটা না থাকলে এই সুবিধা ভোগ করা যাবে না। তবে প্রথম মাসে ১০০ টাকা রিচার্জ করা বাধ্যতামূলক নয়।

এ প্রসঙ্গে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, করোনাকালে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখার এ উদ্যোগ খুবই সময়োপযোগী। নামমাত্র মূল্যে ইন্টারনেট ব্যান্ডউইথ প্রদানের উদ্যোগে সাড়া দিয়ে এগিয়ে আসার জন্য তিনি শিক্ষা মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডকে আন্তরিক ধন্যবাদ জানান।

গত ২১ জুলাই টেলিটক বাংলাদেশ লিমিটেডসহ সব মোবাইল অপারেটরকে এ বিষয়ে চিঠি পাঠায় বিডিরেন। এ আহ্বানে সাড়া দিয়ে টেলিটক গত ২৮ আগস্ট একটি সম্মতিপত্র দিয়েছে। পত্রে টেলিটক জানায়, এ উদ্যোগের মাধ্যমে শিক্ষার্থীদের বিশাল একটি অংশ অনলাইন ক্লাসের সময় তাদের নেটওয়ার্কের আওতায় আসবে।

ঝালকাঠি আজকাল
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর