• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

শরীরে পানিশূন্যতার লক্ষণ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩ জানুয়ারি ২০২১  

পানি ছাড়া একজন মানুষ হয়তো কয়েকদিনই বেঁচে থাকতে পারে। তবে শরীরের প্রতিটি কোষ, অঙ্গ ও টিস্যু পানির ওপর নির্ভরশীল। পানি শরীরে তরলের ভারসাম্য বজায় রাখে। এছাড়া পানির রয়েছে হরেক রকম কাজ। আর তাই, শরীরে পানির ঘাটতি হলে বিভিন্ন সমস্যা তৈরি হয়। চলুন তবে জেনে নেয়া যাক শরীরে পানিশূন্যতার লক্ষণ সম্পর্কে-  

> শরীরে পানিশূন্যতা হলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়। এই সমস্যা হলে পর্যাপ্ত পরিমাণে পানি পান করা উচিত। এতে হজম ভালো হবে এবং কোষ্ঠকাঠিন্যও কমবে।

> পানিশূন্যতায় মাথা ধরা ও ক্লান্তিভাব হয়ে থাকে। শরীরে পানিশূন্যতা হলে মাথা ধরবে ও ক্লান্তবোধ হবে। পানিশূন্যতা হলে মনঃসংযোগে অসুবিধে হবে এবং বিরক্তির মাত্রা বাড়বে।

> স্যালাইভা তৈরিতে ও মুখের মধ্যে জমে ওঠা ব্যাকটেরিয়া তাড়াতে পানি খুব ভালো কাজ করে। চাহিদামাফিক পানি পান না করলে লালা তৈরি কম হবে, মুখের মধ্যে জন্মানো ব্যাকটেরিয়া জমে উঠবে জিভে, দাঁতে ও মাড়িতে। ফলে দুর্গন্ধ ছড়াবে। 

> একজন পূর্ণবয়স্ক মানুষের দিনে ছয় থেকে সাত বার মূত্রত্যাগ হওয়া উচিত। মূত্রত্যাগের পরিমাণ কম হলে বুঝতে হবে শরীরে পানিশূন্যতা হয়েছে। এ ছাড়া প্রস্রাবের রঙ যদি হলদেটে বা গাঢ় হলুদ হয়, তা হলে পানি খাওয়ার পরিমাণ বাড়াতে হবে।

> চাহিদামাফিক পানি পান না করলে শরীরে বিষাক্ত পদার্থগুলো বেশিক্ষণ জমে থাকে। ফলে দুর্বল হতে শুরু করে প্রতিরোধক্ষমতা।

> শরীরে টক্সিন জমে থাকলে ত্বকের উজ্জ্বলতা হ্রাস পায়। ত্বকে বলিরেখা, ব্রণ বা ফাঙ্গাল ইনফেকশনও দেখা দেয়। এই শীতের দিনে পানির ঘাটতি হলে ত্বক খসখসে হয়ে যায়, চুল রুক্ষ হয়ে পড়ে। তাই চাহিদামাফিক পানি পান করতে হবে। 

রোজ কত লিটার পানি পান করবেন
আমাদের শরীরের ৭০ শতাংশ পানি। সুস্থ থাকলে একজন মানুষের পানি পানের বিকল্প নেই। তবে এখন প্রশ্ন হলো, সুস্থ থাকতে প্রতিদিন কত লিটার পানি খাবেন? সুস্থ থাকার জন্য একজন মানুষের প্রতিদিন অন্তত দুই লিটার পানি পান করা প্রয়োজন।

ঝালকাঠি আজকাল